Apan Desh | আপন দেশ

গাঁজা খেল ভেড়ার পাল, অতঃপর...

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৮, ২৮ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১০:১০, ২৮ সেপ্টেম্বর ২০২৩

গাঁজা খেল ভেড়ার পাল, অতঃপর...

ফাইল ছবি

চলতি গ্রীষ্মে গ্রিসে প্রচণ্ড দাবদাহ, দাবানল ও প্রবল বন্যা আঘাত হানে। এতে নষ্ট হয়ে যায় অনেক এলাকায় কৃষিজমি। এমন অবস্থায় ঘাসের খুঁজে একদল ভেড়া গ্রিন হাউজে ঢুকে পড়ে। সেখানে ওষুধ হিসেবে চাষ করা হয়েছিল গাঁজা গাছ। আর তাই খেয়ে ফেলে তারা। শুরু হয় তাদের অদ্ভুত আচরণ।

গাঁজাখেতের মালিক জানান, ঘূর্ণিঝড় ড্যানিয়েলের আঘাত ও দাবদাহের কারণে তার খেতের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। আর যতটুকু বেঁচে ছিল তা ভেড়ার দল শেষ করে দিয়েছে।

দ্য নিউজপেপার ডট জিআর ওয়েবসাইটের খবরে বলা হয়, মধ্য গ্রিসের থেসালিতে বন্যার পানিতে প্লাবিত এলাকায় ভেড়ার পাল চষে বেড়াচ্ছিল। এরপর এগুলো অলমিরোস শহরের কাছে গ্রিনহাউসে ঢুকে পড়ে। ভেড়ার দল ১০০ কেজি গাঁজা খেয়ে ফেলে।

আরও পড়ুন <> তাবেলা সিজার হত্যার বিচার এখনো শেষ হয়নি

গাজাখেতের মালিক ওয়েবসাইটকে বলেন, আমি আসলেই জানি না, হাসব নাকি কাঁদব। দাবদাহের কারণে অনেক ফসল নষ্ট হয়েছে। এরপর বন্যায় প্রায় সবকিছু হারিয়েছি।

খেতের মালিক বলেন, এখন ভেড়ার পাল গ্রিনহাউসে ঢুকে বাকি যা কিছু ছিল, সেটুকুও খেয়ে নিয়েছে। সত্যি, আমি জানি না কী বলা উচিত।

একজন মেষপালক ভেড়ার পালের অদ্ভুত আচরণ লক্ষ করেন। কিন্তু বুঝতে পারছিলেন না, কেন ভেড়ার দল এমন আচরণ করছিল।

কর্মকর্তারা বলেন, চলতি মাসের শুরুর দিকে থেসালির ওপর দিয়ে ঝড় বয়ে যায়। এতে বিভিন্ন শহর ও গ্রাম তলিয়ে গেছে। মারা গেছে এক লাখের বেশি প্রাণী ও গবাদিপশু।

বন্যাদুর্গত হাজারো বাসিন্দাকে লাইফবোট ও হেলিকপ্টারে করে সরিয়ে নেয়া হয়েছিল। আর মাঠের ফসল ভেসে গেছে।

১৯৩০ সালের পর দেশটিতে এমন প্রবল ঘূর্ণিঝড়ের ঘটনা এটিই প্রথম। গ্রীষ্মের ভয়াবহ দাবানলের পর এই ঘূর্ণিঝড় আঘাত হানে।

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিস জানান, জলবায়ু পরিবর্তনের কারণে তার দেশ উল্লেখযোগ্য চ্যালেঞ্জের মুখে পড়েছে। প্রাকৃতিক এই দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য আরও ত্রাণ চালু করতে যাচ্ছেন তারা।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে