Apan Desh | আপন দেশ

গাজায় ৪৭ মসজিদ ও সাত গির্জা ধ্বংস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৫, ৩০ অক্টোবর ২০২৩

গাজায় ৪৭ মসজিদ ও সাত গির্জা ধ্বংস

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় একটি ঐতিহাসিক মসজিদ ও গ্রিক অর্থোডক্স গির্জায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া সংঘাতের পর থেকে  এখন পর্যন্ত গাঁজায় ৪৭টি মসজিদ ও সাতটি গির্জা ধ্বংস হয়েছে। খবর আল জাজিরার। 

এদিকে গাজার মিডিয়া অফিস জানিয়েছে, গত তিন সপ্তাহে ইসরায়েলি হামলায় অন্তত ২০৩টি স্কুল এবং ৮০টি সরকারি অফিস পুরোপুরি ধ্বংস হয়েছে।

গাজা মিডিয়া অফিসের পরিচালক সালামা মারুফের বরাত দিয়ে সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ইসরায়েলি বোমা হামলায় এখন পর্যন্ত দুই লাখ ২০ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এবং ৩২ হাজার ভবন পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

আরও পড়ুন <> ভারতে ট্রেন দুর্ঘটনায় নিহত ১৩

এদিকে ইসরায়েলের অব্যাহত গোলাবর্ষণ ও বিমান হামলায় গাজার নিহতের সংখ্যা আট হাজার ছাড়িয়েছে, যাদের অর্ধেকই শিশু। টানা এই হামলায় আহত হয়েছেন আরও প্রায় ২০ হাজার ফিলিস্তিনি।

ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় হামাস। এর জবাবে গাজায় অনবরত হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এখনো ধ্বংসস্তূপের নিচে প্রায় এক হাজার মরদেহ পড়ে আছে। এ ছাড়া পশ্চিম তীরেও হামলা বাড়িয়েছে ইসরায়েলি বাহিনী। সেখানে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১১২।

অন্যদিকে ইসরায়েলে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাসের হামলায় এখন পর্যন্ত এক হাজার ৪০০ জনের বেশি নিহত হয়েছেন, তাদের মধ্যে ৩৩১ জন সেনা। এ ছাড়া নিজেদের বন্দীদের মুক্ত করে আনতে দুই শতাধিক ইসরায়েলিকে জিম্মি করে রেখেছেন হামাস যোদ্ধারা। জিম্মিদের বেশ কয়েকজন পশ্চিমা দেশগুলোর দ্বৈত নাগরিক।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে