Apan Desh | আপন দেশ

গাজায় শরণার্থীশিবিরে ইসরায়েলি হামলা, নিহত ৯০

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৩, ১৮ ডিসেম্বর ২০২৩

আপডেট: ০৯:৩৯, ১৮ ডিসেম্বর ২০২৩

গাজায় শরণার্থীশিবিরে ইসরায়েলি হামলা, নিহত ৯০

ছবি: সংগৃহীত

ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের গাজার উত্তরাঞ্চলে একটি শরণার্থীশিবিরে ৯০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক মানুষ। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন অনেকে।

স্থানীয় সময় রোববার (১৭ ডিসেম্বর) জাবালিয়া শরণার্থীশিবিরে হামলার এ ঘটনা ঘটে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা জানিয়েছে, জাবালিয়া শহরের একটি আবাসিক ব্লকে হামলা চালানো হয়। নিহত ব্যক্তিদের মধ্যে নারী ও শিশু রয়েছে। ধ্বংসস্তূপের নিচে আরও আহত ব্যক্তি ও মরদেহ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

স্থানীয় বাসিন্দারা উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন। হামলায় শিশুসহ আহত ব্যক্তিদের পার্শ্ববর্তী চিকিৎসাকেন্দ্রগুলোয় নেয়া হয়েছে; যদিও এসব চিকিৎসাকেন্দ্র আগে থেকেই রোগীতে ভরে আছে।

এ হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে ‘প্যালেস্টানিয়ান ইসলামিক জিহাদ’ দলের মুখপাত্র দাউদ শেহাবের ছেলে রয়েছেন। এ দলের এক কর্মকর্তা রয়টার্সকে এমনটাই জানিয়েছেন। রয়টার্সকে তিনি টেলিফোনে বলেছেন, ‘ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে থাকা মরদেহের সংখ্যা অনেক বেশি। কিন্তু ইসরায়েলি হামলার মাত্রা এত বেশি যে এসব ধ্বংসস্তূপ সরিয়ে তাদের উদ্ধারের কোনো উপায় নেই।’

আরও পড়ুন <> ভারতে অস্ত্র তৈরির কারখানায় বিস্ফোরণ, নিহত ৯

এদিকে গাজার মধ্যাঞ্চলেও হামলা হয়েছে। সেখানে কমপক্ষে ১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। আর গাজার দক্ষিণাঞ্চলে রাফা এলাকায় একটি বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে চারজন নিহত হয়েছেন।

গাজায় নির্বিচার বোমা হামলা ও স্থল অভিযান বন্ধে যুদ্ধবিরতির আহ্বান যখন সারা বিশ্বে জোরালো হচ্ছে, তখন আবারো ভয়াবহ হামলা চালাতে শুরু করেছে ইসরায়েল।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় ১৮ হাজার ৮০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের ৭০ শতাংশই নারী ও শিশু।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ইসরায়েলের ভাষ্যমতে, এ হামলায় এক হাজার ২০০ জনের মতো নিহত হন। আর প্রায় ২৪০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় হামাস। জাতিসংঘের হিসাবে গাজায় প্রায় ১৯ লাখ মানুষ যুদ্ধের কারণে গৃহহীন হয়ে পড়েছে। ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৮ হাজার ৮৮৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫০ হাজারের বেশি মানুষ।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়