Apan Desh | আপন দেশ

আবারও মিসরের প্রেসিডেন্ট হলেন আল-সিসি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:২৮, ১৯ ডিসেম্বর ২০২৩

আবারও মিসরের প্রেসিডেন্ট হলেন আল-সিসি

ছবি: এএফপি

আবদেল ফাত্তাহ আল-সিসি আবারও মিশরের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। এর মধ্য দিয়ে ২০৩০ সাল পর্যন্ত দেশটির নেতৃত্ব দেবেন তিনি। এ নিয়ে তৃতীয় বারের মতো মধ্যপ্রাচ্যের সবচেয়ে জনবহুল দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হলেন সিসি।

সোমবার (১৮ ডিসেম্বর) দেশটির নির্বাচনী কর্তৃপক্ষ জানিয়েছে, ৮৯ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে আরও ছয় বছরের জন্য তিনি নির্বাচিত হয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সংবাদ সংস্থা মেনা ও আল-আহরাম পত্রিকা তাদের প্রতিবেদনে জানিয়েছে, তিন দিনের নির্বাচনে নিবন্ধিত ৬ কোটি ভোটারের মধ্যে ২ কোটি ৩০ লাখ ভোটার ভোট দিয়েছে। এর ৯০ শতাংশই পেয়েছেন সিসি। সিসির একমাত্র প্রতিদ্বন্দ্বী স্বল্প পরিচিত মুসা মোস্তফা মুসা পেয়েছেন মাত্র ৭ লাখ ২০ হাজার ভোট।

মিশরের নির্বাচন কমিশনের প্রধান হাজেম বাদাউয়ি বলেছেন, নির্বাচনের ৬৬ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে, যা নজিরবিহীন।

গত এক দশক ধরে মিসরের ক্ষমতায় আল-সিসি। এবারের নির্বাচনে তিন প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছেন তিনি। তবে তাদের কেউই হেভিওয়েট প্রার্থী ছিলেন না। এই তিন প্রার্থীর মধ্যে সবচেয়ে পরিচিত প্রার্থী প্রচারণায় বাধা এবং কয়েক ডজন সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে অভিযোগ তুলে নির্বাচন থেকে সরে দাঁড়ান।

নির্বাচনে আল-সিসির নিকটতম প্রতিদ্বন্দ্বী হাজেম ওমর সাড়ে চার শতাংশ ভোট পেয়েছেন। তিনি রিপাবলিকান পিপলস পার্টি থেকে ভোট করেছেন। এ ছাড়া তৃতীয় ও চতুর্থ স্থান লাভ করেছেন বামপন্থি মিসরীয় সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা ফরিদ জাহরান এবং ওয়াফড পার্টির আবদেল-সানাদ ইয়ামামা।

২০১৩ সালে মিসরের সবচেয়ে জনপ্রিয় প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সেনা অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করে ক্ষমতায় আসেন সাবেক সেনাপ্রধান আল-সিসি। এরপর ২০১৮ তিনি পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হন। আগের দুটি নির্বাচনে তিনি ৯৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। আগামী এপ্রিলে নতুন মেয়াদ শুরু করবেন আল-সিসি।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়