Apan Desh | আপন দেশ

যুদ্ধে না যাওয়ায় ইসরায়েলি তরুণের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৬, ৩০ ডিসেম্বর ২০২৩

যুদ্ধে না যাওয়ায় ইসরায়েলি তরুণের কারাদণ্ড

ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েল-হামাসের যুদ্ধ নিয়ে আপত্তি ছিল তাল মিতনিকের। ইসরায়েলি সেনাবাহিনী আইডিএফে যোগ দিতে চাননি তিনি। এজন্য ওই যুবকের এক মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

রাজধানী তেল আবিবের বাসিন্দা ১৮ বছর বয়সী এই তরুণ। ইসারয়েলি হামলা শুরুর পর সেনাবাহিনীতে যোগদানে আপত্তি তোলায় কারাদণ্ডপ্রাপ্ত প্রথম ব্যক্তি তাল মিতনিক।

ইসরায়েলি সংসবাদমাধ্যম জেরুজালেম পোস্টের খবরে বলা হয়েছে, ইসরায়েলি নাগরিকদের জীবনের একটি সময় বাধ্যতামূলক আইডিএফে কাজ করতে হয়। আর সরকারের এই নীতির বিপক্ষে কাজ করে মেসারভট নেটওয়ার্ক। সেনাবাহিনীতে যোগদান নিয়ে নিজের আপত্তির কথা জানাতে মেসারভটের বেশ কয়েক জন তরুণ কর্মীকে সঙ্গে নিয়ে তেল হাশোমার সেনা নিয়োগকেন্দ্রে যান তাল মিতনিক। সেখানে গেলে বিচার শেষে তালকে ৩০ দিনের কারাদণ্ড দিয়ে সামরিক কারাগারে পাঠানো হয়।

আরও পড়ুন <> রুশ বাহিনীর বৃহত্তম ক্ষেপণাস্ত্র-ড্রোন হামলা, ইউক্রেনে নিহত ৩১

এক বিবৃতিতে তাল মিতনিক বলেছেন, সহিংসতার মাধ্যমে সুরক্ষা আসবে, তা মানতে আমি রাজি নয়। আমি প্রতিশোধের যুদ্ধে অংশ নিতে রাজি হয়নি। আমি এমন এক পরিবারে বড় হয়েছি যেখানে জীবনকে পবিত্র হিসেবে দেখা হয়। যেখানে আলোচনাকে মূল্য দেয়া হয়। যেখানে সহিংস ব্যবস্থার আগে সব সময় বিতর্ক ও বোঝাপড়ার বিষয়টি সামনে আসে।

তিনি আরও বলেন, আমাদের একটা সত্য অবশ্যই স্বীকার করতে হবে। সেটা হলো গাজায় কয়েক সপ্তাহের স্থল অভিযান শেষে সমঝোতা ও চুক্তির মাধ্যমেই বন্দিদের মুক্তি নিশ্চিত হয়েছে। অন্যদিকে সামরিক পদক্ষেপে তাদের মৃত্যু হয়েছে। এমনকি সাদা পতাকা উড়িয়ে হিব্রু ভাষায় সাহায্যের আবেদন করলেও বন্দিদের গুলি করে হত্যা করা হয়েছে। এমন ঘটনা আরও কত ঘটেছে যেগুলোর কোনো তদন্ত পর্যন্ত হয়নি। কারণ তারা ভুলবশত সীমানার ওই পাড়ে জন্মগ্রহণ করেছে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে