Apan Desh | আপন দেশ

‘আমার শেষ দিন হবে শনিবার’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩৭, ২ ফেব্রুয়ারি ২০২৪

‘আমার শেষ দিন হবে শনিবার’

লরেন হোভ। ছবি: সংগৃহীত

লরেন হোভ। ২৮ বছর বয়সী তরুণী। নেদারল্যান্ডের বাসিন্দা। মায়ালজিক এনসেফালোমাইলাইটিস (এমই), সিএফএস (ক্রনিক ফ্যাটিগ সিনড্রোম) রোগে আক্রান্ত ছিলেন। গত ২৭ জানুয়ারি স্বেচ্ছামৃত্যুবরণ করেন তিনি। এর দু’‌দিন আগে নিজের ব্লগে মৃত্যুর তারিখ ও সময় ঘোষণা করেন লরেন।

গত ২৪ জানুয়ারি নিজের ব্লগ ‘ব্রেইন ফগে’ তিনি একটি আবেগঘন বার্তা পোস্ট করেন। লেখেন, আমার শেষ দিন হবে শনিবার। আগামী ২৭ জানুয়ারি মৃত্যুবরণ করতে যাচ্ছি। দুপুর ১টা ৩০ মিনিট থেকে ২টা ৩০ মিনিটের মধ্যে আমার মৃত্যু হবে। স্বেচ্ছায় মৃত্যুবরণের সিদ্ধান্ত নেয়ার আগে দ্রুত সুস্থতার জন্য যারা আমাকে শুভ কামনা জানিয়েছিলেন, তাদের ধন্যবাদ জানাই। আশা করি, আমি একটি ভ্রমণে যাচ্ছি। মনে করছি জন্মের আগে যা ছিলাম, সেই পরিস্থিতিতে ফিরে যাচ্ছি। যার কোনও অস্তিত্ব নেই, অনুভূতি নেই, কেবল চূড়ান্ত শান্তি।

তার চূড়ান্ত বার্তায় লরেন লিখেছেন, আমি তারিখ এবং সময় সবাইকে জানিয়ে যাচ্ছি এই কারণে, যাতে আপনারা সবাই আমার সাথে এই মুহূর্তটির সাক্ষী হতে পারেন। আপনি চাইলে আমার জন্য একটি মোমবাতি জ্বালাতে পারেন।

লরেন তার ব্লগে জানান, ২০২২ সালে ইউথানেশিয়ার জন্য তার আবেদন নথিভুক্ত করা শুরু করেছিলেন। ২০১৯ সালে তার মায়ালজিক এনসেফালোমাইলাইটিস ধরা পড়েছিল। সেইসঙ্গে অটিজম, উদ্বেগ এবং এডিএইচডি’ও ধরা পড়ে ওই তরুণীর শরীরে।

আরও পড়ুন>> বিশ্বে প্রথম নাইট্রোজেন গ্যাসে মৃত্যুদণ্ড কার্যকর

এর আগেও তিনি স্বেচ্ছায় মৃত্যুবরণ করতে চেয়েছিলেন। কিন্তু মানসিক অবস্থার কারণে তার কেসটি জটিল হওয়ায় ডাচ সরকার এতে সায় দেয়নি। পরে  করোনা অতিমারীর জেরে তার স্বেচ্ছামৃত্যুর প্রক্রিয়া পিছিয়ে যায়। অবশেষে মা–বাবার উপস্থিতিতে ২৭ জানুয়ারি দুপুর ১টা ৫৫ মিনিটে মৃত্যুবরণ করেন লরেন হোভ।

মৃত্যুর দিন ২৭ জানুয়ারি এক্সে একটি ছবি প্রকাশ করে লরেন হোভ। লেখেন, ‘এটি আমার শেষ টুইট। ভালোবাসাসহ সবকিছুর জন্য ধন্যবাদ। এখন বিশ্রাম নিব। প্রিয় মানুষদের সঙ্গে থাকব।’‌

সূত্র: এনডিটিভি

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়