Apan Desh | আপন দেশ

বিশ্বে প্রথম নাইট্রোজেন গ্যাসে মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:০২, ২৬ জানুয়ারি ২০২৪

আপডেট: ১৮:০৫, ২৬ জানুয়ারি ২০২৪

বিশ্বে প্রথম নাইট্রোজেন গ্যাসে মৃত্যুদণ্ড কার্যকর

ছবি: সংগৃহীত

বিশ্বে প্রথমবারের মতো নাইট্রোজেন গ্যাস প্রয়োগে মৃত্যুদণ্ড কার্যকর করেছে যুক্তরাষ্ট্র। মাত্র এক হাজার ডলারের বিনিময়ে নারীকে হত্যা করেছিল দণ্ডপ্রাপ্ত ব্যক্তি। নাম কেনেথ ইউজিন স্মিথ। বৃহস্পতিবার দেশটির আলাবামায় এই পদ্ধতিতে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। যদিও এভাবে মৃত্যুদণ্ড কার্যকর নিয়ে আগেই সমালোচনার সৃষ্টি হয়েছিল। 

শুক্রবার (২৬ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের হত্যা মামলার দোষী সাব্যস্ত আসামি কেনেথ ইউজিন স্মিথ। বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে নাইট্রোজেন গ্যাস প্রয়োগ করে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এই পদ্ধতি আটকাতে দেশটির সুপ্রিম কোর্ট এবং নিম্ন আপিল আদালতে আপিল করেন তার আইনজীবীরা, কিন্তু তা খারিজ হয়ে যায়।

আরও পড়ুন>> ‘ব্র্যাকের প্রতিটা ইট খুলে ফেলা হবে’

খারিজের পর কেনেথের আইনজীবীরা বলেছিলেন, এই পদ্ধতিতে মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি নিষ্ঠুরতা। একইসঙ্গে অস্বাভাবিক শাস্তির সমান। মাস্কের মাধ্যমে তাকে যখন নাইট্রোজেন গ্যাস শুষে নিতে বলা হবে, স্মিথ নিজের বমির গন্ধেই দমবন্ধ হয়ে মারা যাবে।

এদিকে মৃত্যুদণ্ড কার্যকরের পদ্ধতিটি নিয়ে জাতিসংঘের মানবাধিকার সংগঠনও দণ্ড কার্যকর স্থগিত করার দাবি জানায়। তবে দেশটির শীর্ষ আদালত তা খারিজ করে দিয়ে বৃহস্পতিবার মৃত্যুদণ্ড কার্যকর করে।

প্রসঙ্গত, ১৯৮৮ সালে স্মিথ এবং তার সঙ্গী মাত্র এক হাজার ডলারের বিনিময়ে এক নারীকে হত্যা করেন। ১৯৮৯ সালে তাদের দুজনকে এ হত্যা মামলায় দোষী সাব্যস্ত করা হয়।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়