Apan Desh | আপন দেশ

বর ছাড়াই বিয়ে করলেন কনেরা!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:১৯, ৪ ফেব্রুয়ারি ২০২৪

বর ছাড়াই বিয়ে করলেন কনেরা!

ছবি: সংগৃহীত

সারিবদ্ধভাবে লাইন দিয়ে দাঁড়িয়ে আছেন কনেরা। প্রত্যেকের মাথায় ঘোমটা। পরনে গাঢ় কমলা রঙের শাড়ি। জমকালো সাজে বিয়ের আসরে হাজির হয়েছেন তারা। কিন্তু বরের দেখা নেই। কিছুক্ষণ পর দেখা গেল, কনেরা নিজেরাই নিজেদের গলায় মালা পরিয়ে দিচ্ছেন! গণবিবাহের আসরে বর ছাড়াই সম্পন্ন হচ্ছে বিয়ে।

ঘটনাটি ভারতের উত্তর প্রদেশের বালিয়া জেলার। গত ২৫ জানুয়ারি, সমাজ উন্নয়ন দফতরের উদ্যোগে গণবিবাহের আয়োজন করা হয়। গণবিয়ের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। তাতে দেখা যায়, গণবিবাহে বর ছাড়াই বিয়ে হচ্ছে। কয়েকজন বর তাদের মুখ লুকিয়ে রেখেছেন। ভিডিও ভাইরালের পর স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে তদন্ত শুরু হয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গণবিয়ের প্রতারণার সঙ্গে জড়িত দুই সরকারি কর্মকর্তাসহ ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। 

স্থানীয়দের অভিযোগ, সরকারি টাকা পাওয়ার লোভে ভুয়া গণবিবাহের আয়োজন করা হয়েছিল। আদৌ কারও বিয়ে হয়নি। মহিলারা ঘোমটা দিয়ে দাঁড়িয়েছিলেন, নিজেদের গলায় নিজেরাই মালা পরিয়েছেন। মহিলাদের ভিড়ে অনেক পুরুষও ছিলেন, শাড়ি পরে। ওই আসরে ৫৬৮ জন যুগলের নাম নথিভুক্ত করা হয়েছিল।

বিমল কুমার পাঠক নামের এক স্থানীয় বাসিন্দা জানান, সাজানো বিয়ের জন্য প্রতি বরকে ৫০০ রুপি, কনেকে ২ হাজার রুপি করে দেয়া হচ্ছিল। কিছু কনের বরও ছিল না। তারা নিজেরাই নিজেদের মালা পরিয়েছেন।

আরও পড়ুন>> আফগানিস্তানে জনপ্রিয় হচ্ছে গণবিয়ে

১৯ বছর বয়সী রাজ কুমার নামের একজন অভিযোগ করেন, তিনি বিয়ে দেখতে গিয়েছিলেন। পরে অর্থ দেয়ার কথা বলে তাকে জোর করে বর সাজানো হয়। একইসঙ্গে বিয়ের আসরেও ‘ভুয়া বর’ হিসেব বসানো হয়। 

ভারতের সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এরকম গণবিয়েতে সরকার প্রতি বিয়ের জন্য ৫১ হাজার রুপি দিয়ে থাকে। এর মধ্যে, ৩৫ হাজার রুপি পান কনে। ১০ হাজার রুপি বর ও কনেকে উপহার হিসেবে ঘোষণা করা হয়েছিল। মূলত এই টাকা এবং উপহার নিতেই ভুয়া গণবিবাহের আয়োজন করা হয় বলে অভিযোগ।

এই গণবিয়ের অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিজেপি বিধায়ক কেতকি সিং। এতে সরকারি কর্মকর্তাদের জড়িত থাকার বিষয়ে তিনি বলেন, ‘তারা আমাকে ঘটনার মাত্র দুই দিন আগে জানিয়েছিল। আমি সন্দেহ করেছিলাম যে, সেখানে কিছু ঘটছে। এখন তো সম্পূর্ণ তদন্ত করা হচ্ছে।’

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়