Apan Desh | আপন দেশ

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হলেন সুবিয়ান্তো

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২০, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হলেন সুবিয়ান্তো

ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হয়েছে বিশ্বের সবচেয়ে বড় প্রেসিডেন্ট নির্বাচন। জয়ী হয়েছেন দেশটির বর্তমান প্রতিরক্ষামন্ত্রী ও সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তো। তিনি ৫৮ শতাংশ ভোট পেয়েছেন। বুধবার (১৪ ফেব্রুয়ারি) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সুবিয়ান্তো এর আগেও দুই বার প্রেসিডেন্ট নির্বাচন করে পরাজিত হয়েছিলেন। 

দেশটির নির্বাচনে কোনো প্রার্থী যদি ৫০ শতাংশের বেশি ভোট পান, তাহলে তাকে আর রান-অফ লড়তে হয় না। সুবিয়ান্তো যে পরিমাণ ভোট পেয়েছেন তাতে তিনি একবারেই প্রেসিডেন্ট হতে পারবেন। তবে সুবিয়ান্তো নিজেকে বিজয়ী ঘোষণা করলেও সমর্থকদের আরও ধৈর্য ধারণ করতে বলেছেন।

আরও পড়ুন>> পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ শরিফ?

পোলস্টারের তথ্যানুযায়ী, সুবিয়ান্তোর নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক শিক্ষামন্ত্রী ও জাকার্তার সাবেক গভর্নর অ্যানিস বাসওয়েদান। ২৫ শতাংশ ভোট পেয়েছেন। এছাড়া মধ্য জাভার সাবেক গভর্নর গাঞ্জার প্রানোও ১৭ শতাংশ ভোট পেয়েছেন।

ইন্দোনেশিয়ার এই নির্বাচনকে বলা হয় বিশ্বের বৃহত্তম ‘একদিনের নির্বাচন’। দেশটির ১৭ হাজার দ্বীপপুঞ্জ জুড়ে ভোটগ্রহণ হয়েছে। এতে ২০ হাজার ৬০০ পদে প্রায় ২ লাখ ৫৯ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। সুবিয়ান্তো পুরো ইন্দোনেশিয়া জুড়েই পরিচিত মুখ। তার সঙ্গে রয়েছে বর্তমান সরকারের ঘনিষ্ঠ সম্পর্কও। তবে তার অতীত নিয়ে বেশ বিতর্ক রয়েছে ইন্দোনেশিয়ায়। 

দেশটির স্বৈরশাসক সুহার্তোর সময় তার শীর্ষ কম্যান্ডার হিসেবে কাজ করেছেন সুবিয়ান্তো। সে সময় সুবিয়ান্তোর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে যুক্ত থাকার ব্যাপক অভিযোগ উঠেছিল। এক পর্যায়ে তার যুক্তরাষ্ট্রে প্রবেশও নিষিদ্ধ করা হয়। 

তবে এখন তিনি নিজেকে গণতন্ত্রপন্থি হিসেবে প্রমাণে উঠেপড়ে লেগেছেন। অনেকেই আশঙ্কা করছেন, সুবিয়ান্তো প্রেসিডেন্ট হলে তিনি ইন্দোনেশিয়াকে আবারও সেই স্বৈরশাসনের যুগে ফিরিয়ে নিয়ে যাবেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়