Apan Desh | আপন দেশ

আসামে মুসলিম বিয়ে আইন বাতিল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১৫, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৯:১৫, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

আসামে মুসলিম বিয়ে আইন বাতিল

ছবি: সংগৃহীত

মুসলিম বিয়ে ও তালাক নিবন্ধন আইন বাতিল করা হয়েছে। ভারতের আসাম রাজ্যে ক্ষমতাসীন বিজেপি সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। মুসলিম বিবাহ নিবন্ধন আইন, ১৯৩৫ বাতিলে মত দিয়েছে মন্ত্রিসভা। কয়েক দিন আগেই উত্তরাখণ্ড রাজ্যে সব ধর্ম, বর্ণের জন্য একই বিবাহ আইন প্রবর্তন করা হয়। তালাক ও উত্তরাধিকারের ক্ষেত্রেও একই নীতি।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) রাতে এ আইন বাতিলের ঘোষণা দেন রাজ্যের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা। এদিন এক্স’র পোস্টে তিনি জানান, ‘বর্তমান সমস্যা থেকে মুক্তি পেতে বিতর্কিত আইনটিই বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার’।

দীর্ঘ পোস্টে তিনি বলেন, ‘ধর্ম নির্বিশেষে ন্যূনতম বয়সে সমতা আনতেই এ আইন বাতিল করা হলো। রাজ্যে যে ৯৪ জন মুসলিম ম্যারেজ রেজিস্ট্রার আছেন, সরকার তাদের এককালীন দুই লাখ টাকা আর্থিক সহায়তা দেবে। নতুন করে মুসলিম ম্যারেজ আইন চালু করবে সরকার। তাতে সরকার নির্ধারিত বিয়ের বয়সের সীমা, মেয়েদের ১৮ ও ছেলেদের ২১ বছর বাধ্যতামূলক করা হবে।’

একাধিক সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, আসামের বিধানসভায় শিগগিরই একটি প্রস্তাব উত্থাপন করা হবে। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যেই এ বিষয়টি উত্থাপিত হতে পারে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়