Apan Desh | আপন দেশ

ট্রাম্প রিপাবলিকানের একমাত্র প্রার্থী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৬, ৭ মার্চ ২০২৪

ট্রাম্প রিপাবলিকানের একমাত্র প্রার্থী

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন দৌড় থেকে সাউথ ক্যারোলিনার সাবেক গভর্নর নিকি হ্যালি সরে দাঁড়িয়েছেন। ফলে ডোনাল্ড ট্রাম্পই এখন পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে একমাত্র মনোনয়নপ্রত্যাশী।

‘সুপার টিউসডেতে’অনুষ্ঠিত ১৫টি অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির প্রাইমারিতে (দলীয় প্রার্থী বাছাই) ১৪টিতে জয় পান সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। একমাত্র ভারমন্ট অঙ্গরাজ্যে জয় পেয়েছেন হ্যালি।

ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় হ্যালিকে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত হিসেবে নিয়োগ দিয়েছিলেন। রিপাবলিকান পার্টির মনোনয়ন দৌড়ে থাকা ডজন প্রার্থীর মধ্যে হ্যালি ট্রাম্পের সবশেষ প্রতিদ্বন্দ্বী ছিলেন।

আরও পড়ুন <> ট্রাম্পের প্রথম হার, ইতিহাস হ্যালির

স্থানীয় সময় বুধবার (৬ মার্চ) সকালে সাউথ ক্যারোলিনার চার্লসটনে সরে দাঁড়ানোর আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন হ্যালি। ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, যারা ট্রাম্পকে সমর্থন করেননি, তাদের ভোট তাকে অর্জন করে নিতে হবে।

মার্কিন রাজনীতিতে ‘সুপার টুয়েসডে’ হলো ৫ মার্চ। এদিন যুক্তরাষ্ট্রের ১৫ অঙ্গরাজ্য ও একটি অঞ্চলে প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে এই সুপার টুয়েসডেতেও তেমন সুবিধা করতে পারেননি নিকি। ‘সুপার টুয়েসডের ১৫ অঙ্গরাজ্যের মধ্যে ১৪টিতে ট্রাম্পের কাছে হেরে যান তিনি। এরপরই এমন সিদ্ধান্ত নিলেন নিকি।

চলতি বছরের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে পরবর্তী প্রেসিডেন্ট বেছে নেবেন আমেরিকানরা।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়