Apan Desh | আপন দেশ

যুক্তরাজ্যের সবচেয়ে বড় স্বর্ণখণ্ড মিলল পাহাড়ে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৯, ২২ মার্চ ২০২৪

যুক্তরাজ্যের সবচেয়ে বড় স্বর্ণখণ্ড মিলল পাহাড়ে

ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের শ্রপশায়ারে মাটির নিচে ৬৪ দশমিক আট গ্রাম ওজনের একটি স্বর্ণের খণ্ড পাওয়া গেছে। এটি যুক্তরাজ্যে পাওয়া এখন পর্যন্ত সবচেয়ে বড় স্বর্ণখণ্ড। এর (গোল্ড নাগেট) মূল্য ৩০ হাজার পাউন্ড বলে মনে করা হচ্ছে, যা বাংলাদেশি মুদ্রায় ৪১ লাখ টাকা।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, ৩৫ বছর ধরে ধাতব বস্তু শনাক্তের কাজ করছেন রিচার্ড ব্রোক। তিনিই এ স্বর্ণের খণ্ডটি খুঁজে পেয়েছেন।

জানা গেছে, ঘটনাটি গত মে মাসের। ৬৭ বছর বয়সী ব্রোক তার সমারসেটের বাড়ি থেকে সাড়ে তিন ঘণ্টা দূরত্বে শ্রপশায়ার পাহাড়ি এলাকায় যান। সেখানে একটি কৃষিজমিতে গুপ্তধন খোঁজার জন্য খোঁড়াখুঁড়ির কাজ চলছিল। তবে ওই কৃষিজমিতে ব্রোকের পৌঁছাতে দেরি হয়ে যায়। ধাতব বস্তু শনাক্তের জন্য তার কাছে থাকা কিটটিও ছিল নষ্ট।

এমন অবস্থায় ব্রোক পুরোনো এক যন্ত্র দিয়ে কাজ করতে বাধ্য হন। সেটিও ঠিকঠাক কাজ করছিল না। তবে শেষ পর্যন্ত ত্রুটিপূর্ণ যন্ত্র দিয়েই সোনার খণ্ডটি শনাক্ত করেন ব্রোক।

আরও পড়ুন <> সোনার দাম ১৭০০ কমিয়ে বাড়ল ২৯০০ টাকা

ব্রোক বলেন, আমি আসলে এক ঘণ্টা দেরিতে পৌঁছেছিলাম। ভাবছিলাম আমি তো কাজটিতে অংশ নিতে পারলাম না। সেখানকার সবার কাছে অত্যাধুনিক যন্ত্র ছিল। আর আমার কাছে তিনটি পুরোনো যন্ত্র ছিল। যখন শনাক্তকরণ যন্ত্র দিয়ে কাজ করছিলাম, সেটির ডিসপ্লে ঘোলা ছিল।

শুরুতে ব্রোক হতাশ হলেও কিছুক্ষণ পর মাটির নিচ থেকে একটি স্বর্ণের খণ্ড বের হয়ে আসে। এটি মাটির নিচে প্রায় ১৩-১৫ সেন্টিমিটার গভীরে ছিল। পরে উদ্ধার হওয়া স্বর্ণখণ্ডটির নাম দেয়া হয় হিরোস নাগেট। এটি এখন নিলামে তোলার পরিকল্পনা করা হচ্ছে। আশা করা হচ্ছে, নিলামে কমপক্ষে ৩০ হাজার পাউন্ড মূল্যে এটি বিক্রি হবে।

ব্রোক মনে করেন, এ ঘটনায় প্রমাণ হয়ে গেছে যে কী যন্ত্র ব্যবহার করা হচ্ছে, তা বড় বিষয় নয়। কেউ যদি মাটির উপর দিয়ে হেঁটে যাওয়ার সময় সতর্ক থাকেন এবং মাটির নিচে কী লুকিয়ে আছে তা বুঝতে পারেন, তবে তা থেকে বড় কিছু ঘটে যেতে পারে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়