Apan Desh | আপন দেশ

স্ত্রীর সঙ্গে ‘অস্বাভাবিক’ যৌনতা ধর্ষণ নয়

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৯, ৪ মে ২০২৪

স্ত্রীর সঙ্গে ‘অস্বাভাবিক’ যৌনতা ধর্ষণ নয়

প্রতীকী ছবি

স্বামী তার সম্মতি না নিয়েই অস্বাভাবিক যৌনাচারে বাধ্য করছে। স্বামীর বিরুদ্ধে এমনই অভিযোগ করেছিলেন ভারতীয় এক নারী। যদিও তার আনা এ অভিযোগ নস্যাৎ করে দিলেন মধ্যপ্রদেশ হাইকোর্ট। পুলিশে দায়ের করা এফআইআর-ও খারিজ করার নির্দেশ দিয়েছেন আদালত। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

পর্যবেক্ষণে মধ্যপ্রদেশ হাইকোর্ট জানিয়েছে, ভারতীয় আইনে বৈবাহিক ধর্ষণকে স্বীকৃতি দেয় না। ফলে এক্ষেত্রে স্বামী স্ত্রীর অনুমতি নিয়েছিলেন কি না, সেই বিষয়টির কোনও গুরুত্ব নেই।

বিচারপতি গুরপাল সিং আহলুওয়ালিয়া পর্যবেক্ষণে আরও বলেন, স্ত্রীর বয়স যেহেতু ১৫ বছরের ঊর্ধ্বে, তাই অস্বাভাবিক যৌন সম্পর্কে লিপ্ত হওয়ার আগে স্ত্রীর সম্মতি নিয়েছিলেন কি না, তা অভিযোগের মধ্যে আসবে না৷

আরও পড়ুন>> ‘মুসলিমরাই সবচেয়ে বেশি কনডম ব্যবহার করে’

বিচারপতি আরও ব্যাখ্যা দিয়ে বলেন, স্ত্রীর বয়স ১৫ বছরের ঊর্ধ্বে হলে তার সঙ্গে স্বামীর শারীরিক সম্পর্ক ধর্ষণ নয়। এ পরিস্থিতিতে স্বামী স্ত্রীর সম্মতি নিয়ে যৌন সম্পর্কে লিপ্ত হয়েছেন কি না, সেই বিষয়টি গুরুত্ব হারায়। কারণ বৈবাহিক ধর্ষণ আইনিভাবে স্বীকৃতই নয়।

তবে আদালত একই সঙ্গে জানিয়েছে, আদালতের নির্দেশে স্বামী এবং স্ত্রী আলাদা থাকার সময় যদি স্বামী স্ত্রীর সম্মতি না নিয়ে যৌন সম্পর্কে লিপ্ত হন, তাহলে তা ধর্ষণ হিসেবেই গণ্য করা হবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়