Apan Desh | আপন দেশ

ভারতের অঞ্চল টাকায় অন্তর্ভুক্ত করলো নেপাল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৮, ৪ মে ২০২৪

ভারতের অঞ্চল টাকায় অন্তর্ভুক্ত করলো নেপাল

নেপালি রুপি। ছবি: পিটিআই

ভারতের বিতর্কিত অঞ্চল লিপুলেখ, লিম্পিয়াধুরা ও কালাপানি নিজেদের ১০০ টাকার নোটে অন্তর্ভুক্ত করেছে নেপাল। শুক্রবার (৩ মে) এ নোট ছাপার ঘোষণা দেয়া হয়েছে। ভারত ইতোমধ্যেই এ এলাকাগুলোকে নেপালের “কৃত্রিমভাবে সম্প্রসারিত” বলে অভিহিত করেছে। ভারতীয় বার্তা সংস্থা পিটিআইর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

নেপাল সরকারের মুখপাত্র ও তথ্যমন্ত্রী রেখা শর্মা বলেন, ‘প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল প্রচণ্ডের সভাপতিত্বে মন্ত্রিপরিষদের বৈঠক হয়। সেখানে ১০০ নেপালি টাকার (রুপি) নোটে নতুন মানচিত্র ছাপানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেখানে লিপুলেখ, লিম্পিয়াধুরা এবং কালাপানি অন্তর্ভুক্ত থাকবে।’

তবে নেপালের এ সিদ্ধান্ত নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি নয়াদিল্লি।

আরও পড়ুন>> বাংলাদেশের উন্নতি দেখে লজ্জা পান শেহবাজ শরিফ

এর আগে, ২০২০ সালের ১৮ জুন নেপাল এ তিনটি অঞ্চলকে অন্তর্ভুক্ত করতে তাদের সংবিধান সংশোধন করে। দেশের রাজনৈতিক মানচিত্র পুনারয় অঙ্কন করে। তখন এ বিষয়ে কড়া প্রতিক্রিয়া জানায় ভারত। সেটিকে ‘একতরফা কাজ’ বলে বর্ণনা করে নয়াদিল্লি বলেছিল যে, ‘‘নেপালের আঞ্চলিক দাবির ‘কৃত্রিম পরিবর্ধন’ টেকসই নয়।”

উল্লেখ্য, লিপুলেখ, কালাপানি এবং লিম্পিয়াধুরা ভারতের নিয়ন্ত্রণে রয়েছে। ভারতের পাঁচটি রাজ্যের সঙ্গে নেপালের ১ হাজার ৮৫০ কিলোমিটারের সীমান্ত এলাকা রয়েছে। উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, সিকিম, পশ্চিমবঙ্গ এবং বিহার নেপাল সীমান্তে অবস্থিত।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়