Apan Desh | আপন দেশ

পাকিস্তানে রাজনৈতিক সমাবেশে বোমা হামলা, নিহত বেড়ে ৪৪

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:০০, ৩১ জুলাই ২০২৩

আপডেট: ১১:১৮, ৩১ জুলাই ২০২৩

পাকিস্তানে রাজনৈতিক সমাবেশে বোমা হামলা, নিহত বেড়ে ৪৪

ছবি: সংগৃহীত

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে রাজনৈতিক দলের সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৪ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন শতাধিক। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দ্য ডনের প্রতিবেদনে বলা হয়েছে, রোববার (২০ জুলাই) পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের বাজাউর জেলায় জামিয়াত উলেমা ইসলাম–ফজল নামের একটি রাজনৈতিক দলের সম্মেলনে ভয়াবহ বোমা বিস্ফোরণ হয়। এতে হতাহত হন বহু মানুষ।

খাইবার পাখতুনখোয়ার স্বাস্থ্যমন্ত্রী রিয়াজ আনোয়ার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, এখন পর্যন্ত ৪৪ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আহত হয়েছেন শতাধিক। তিনি বলেন, এটি আত্মঘাতী বোমা হামলা ছিল। মঞ্চের খুব কাছে বিস্ফোরণ হয়েছে।

বাজাউর জেলার জরুরি কর্মকর্তা সাদ খান বলেন, হামলায় দলটির গুরুত্বপূর্ণ নেতা মাওলানা জিয়াউল্লাহ জান নিহত হয়েছেন। প্রদেশটির পুলিশের মহাপরিদর্শক আখতার হায়াত খান গণমাধ্যমকে বলেন, বোমা হামলায় ১০ কেজি বিস্ফোরক ব্যবহার করা হয়েছে।

খাইবার পাখতুনখোয়ার তত্ত্বাবধায়ক তথ্যমন্ত্রী ফিরোজ জামাল শাহ জিও নিউজকে বলেন, ‘এক জেইউআই-এফ নেতার বক্তৃতার সময় বিস্ফোরণটি ঘটে। এতে দুই শতাধিক মানুষ আহত হয়েছেন।’ আহতদের তিমারগাড়া এবং পেশোয়ারের বিভিন্ন হাসপাতালে স্থানান্তরিত করা হচ্ছে বলে জানিয়েছেন জেলার জরুরি সহায়তা বিভাগের কর্মকর্তারা।

এখন পর্যন্ত এ হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে পুলিশ বিবিসিকে বলেছে, তারা প্রাথমিকভাবে যেসব আলামত পেয়েছে তাতে এটা আত্মঘাতী হামলা হতে পারে। বিস্ফোরণ স্থলে উদ্ধার অভিযান শেষ হয়েছে এবং আহত সবাইকে হাসপাতালে নেয়া হয়েছে বলেও জানান স্থানীয় কর্মকর্তারা।

খবর সংগ্রহ করতে ডনের একজন প্রতিবেদক ঘটনাস্থলে উপস্থিতি ছিলেন। তিনি জানান, আহতদের মধ্যে স্থানীয় একজন সাংবাদিকও রয়েছেন।

টেলিভিশন চ্যানেলগুলোতে সম্প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, বিস্ফোরণের পর আতঙ্কগ্রস্ত লোকজন ঘটনাস্থলে ভিড় করে আছেন। কয়েকটি অ্যাম্বুলেন্স সেখান থেকে আহতদের হাসপাতালে নিয়ে যাচ্ছে। পরে পুলিশের বড় একটি দল ওই এলাকা ঘিরে ফেলে।

জেইউআই-এফ প্রধান মওলানা ফজলুর রেহমান দলের পক্ষ থেকে এক বিবৃতিতে এ ঘটনায় শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং খাইবার পাখতুনখাওয়া সরকারের কাছে তদন্তের দাবি জানিয়েছেন। তিনি নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে আরো বলেন, আহতদের দ্রুত সুস্থতা কামনা করে তিনি প্রার্থনা করছেন। এ ছাড়া, দলের কর্মীদের দ্রুত হাসপাতালগুলোতে গিয়ে আহতদের জন্য রক্তের ব্যবস্থা করার আহ্বানও জানান। 

ঘটনাস্থলে থাকা প্রত্যক্ষদর্শী রহিম শাহ ডন ডটকমকে বলেন, বিস্ফোরণের সময় সম্মেলনে পাঁচ শতাধিক মানুষ উপস্থিত ছিলেন। তিনি বলেন, আমরা বয়ান শুনছিলাম। হঠাৎই শক্তিশালী বিস্ফোরণের ধাক্কায় আমি অজ্ঞান হয়ে যাই। জ্ঞান ফেরার পর দেখি চারিদিকে রক্ত। লোকজন চিৎকার করছে, এমনকি আমি গুলি চলার শব্দও শুনতে পেয়েছি।

প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন, সন্ত্রাসীরা পাকিস্তানের শত্রু এবং তাদের নির্মূল করা হবে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে