Apan Desh | আপন দেশ

ইমরানকে গ্রেফতার-সাজা পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫, ৭ আগস্ট ২০২৩

আপডেট: ১১:৫০, ৭ আগস্ট ২০২৩

ইমরানকে গ্রেফতার-সাজা পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়: যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের কারাদণ্ড ও তাকে গ্রেফতাররের ঘটনাকে দেশটির অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ওয়াশিংটন পাকিস্তানে গণতান্ত্রিক মূল্যবোধ ও আইনের শাসন সমুন্নত রাখার আহ্বান জানিয়েছে।

ইমরান খানকে গ্রেফতারের বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান সম্পর্কে জানতে চেয়ে পাকিস্তানের একটি সংবাদমাধ্যমের করা ই–মেইলের জবাবে মার্কিন পররাষ্ট্র দফতর এ মন্তব্য করেছে।

রাষ্ট্রীয় উপহার (তোশাখানা) কেনাবেচা–সংক্রান্ত দুর্নীতি মামলায় গতকাল শনিবার ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দেন দেশটির আদালত। আদালতে সাজা ঘোষণার পরই ইমরান খানকে গ্রেফতার করা হয়। এখন তিনি কারাগারে আছেন।

মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, ইমরান খান ও পাকিস্তানের অন্য রাজনীতিকদের গ্রেপ্তার দেশটির অভ্যন্তরীণ বিষয়। যুক্তরাষ্ট্র পাকিস্তানে গণতান্ত্রিক মূল্যবোধ ও আইনের শাসন সমুন্নত রাখার আহ্বান জানাচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের ক্ষেত্রেও যুক্তরাষ্ট্র এ আহ্বান জানিয়ে থাকে।

গত বছরের এপ্রিলে পাকিস্তানের জাতীয় পরিষদে বিরোধীদের আনা অনাস্থা ভোটে হেরে ক্ষমতা থেকে অপসারিত হন ইমরান খান। এরপর তিনি একাধিকবার অভিযোগ করেছেন, তাঁর সরকারকে উৎখাতের ষড়যন্ত্রে জড়িত ছিল যুক্তরাষ্ট্র। তবে ই-মেইলের জবাবে মার্কিন পররাষ্ট্র দফতর ইমরান খানের এমন অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলেছে।

এদিকে ইমরানের কারাদণ্ড ও তাকে গ্রেফতার নিয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর বলেছে, পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। যুক্তরাজ্য পাকিস্তানে গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত থাকার পক্ষে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়