Apan Desh | আপন দেশ

শিক্ষা কর্মকর্তার মামলায় প্রাথমিক শিক্ষকের কারাদণ্ড

ময়মনসিংহ প্রতিনিধি

প্রকাশিত: ১৮:২৪, ২৩ আগস্ট ২০২৩

শিক্ষা কর্মকর্তার মামলায় প্রাথমিক শিক্ষকের কারাদণ্ড

ছবি : সংগৃহীত

ময়মনসিংহ উপজেলা শিক্ষা কর্মকর্তার মামলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকের দুই বছরের সশ্যম কারাদণ্ড হয়েছে। 

বুধবার (২৩ আগস্ট) দুপুর ২টায় সাইবার ট্রাইব্যুনাল ময়মনসিংহ আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পি পি) মো. মসিউর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

পিপি জানান, ফেসবুকে আপত্তিকর মন্তব্য প্রচারের অভিযোগে গৌরীপুর উপজেলার ৫০ নম্বর ধুরুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক কায়েস আল কায়কোবাদ ওরফে লাজুক মাস্টারকে (৪০) দুই বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।    

এর আগে গত ২১ আগস্ট আসামির উপস্থিতিতে সংশ্লিষ্ট আদালতের বিচারক মো. বজলুর রহমান এ রায় ঘোষণা করেন।  

মসিউর রহমান জানান, তৎকালীন উপজেলা শিক্ষা কর্মকর্তা মনিকা পারভীনের ছবি বিকৃত করে ফেসবুকে কটূক্তি ও আপত্তিকর মন্তব্য প্রচার করেন। আদালতে ওই অভিযোগ প্রমাণিত হয়।   

জানা যায়, লাজুক উপজেলার ধুরুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। তিনি ২০২০ সালের জানুয়ারি মাসে তৎকালীন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মনিকা পারভীনের কাছে নিয়ম বহির্ভূতভাবে চারজন শিক্ষকের বদলির সুপারিশ করেন। কিন্তু শিক্ষা অফিসার এতে অস্বীকৃতি জানালে ক্ষুব্ধ হয়ে লাজুক ও তার সহযোগীরা শিক্ষা কর্মকর্তার ছবি বিকৃত করে ফেসবুকে কটূক্তি ও আপত্তিকর মন্তব্য প্রচার করেন।

এ ঘটনায় ২০২০ সালের ১৯ জানুয়ারি তৎকালীন উপজেলা শিক্ষা কর্মকর্তা মনিকা পারভীন লাজুকসহ তিনজনকে আসামি করে গৌরীপুর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।  

আরও পড়ুন: টাঙ্গাইলের গোপালপুর শিক্ষককে বিয়ের জন্য নোটিশ

মামলার রায়ে অপর দুই আসামির বিরুদ্ধে অভিযোগসহ প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস দিয়েছেন আদালত। বেকসুর খালাসপ্রাপ্তরা হলেন- রুমা ও বাপ্পী।  

মামলার বাদী মনিকা পারভীন এই রায়ে সন্তোষ প্রকাশ করে বলেন, আদালতের পিপি রায়ের বিষয়টি আমাকে জানিয়েছেন। তবে মামলার রায়ে যে শাস্তি হয়েছে তা অপরাধের তুলনায় কম বলেই আমি মনে করি। কারণ একজন শিক্ষক সমাজ গঠনে ভূমিকা রাখে, তার দ্বারা এই ধরনের অপরাধ কাম্য নয়।

আপন দেশ/জেডআই

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে