Apan Desh | আপন দেশ

সংবর্ধনা নেবেন না সেই বিচারপতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:২৬, ১৫ অক্টোবর ২০২৩

সংবর্ধনা নেবেন না সেই বিচারপতি

ফাইল ছবি

‘দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ শুনানিতে এমন মন্তব্য করা হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের আজ রোববার (১৫ অক্টোবর) শেষ কর্মদিবস। 

অবসরে যাচ্ছেন তিনি। প্রথা অনুযায়ী, বিচারকের শেষ কর্ম দিবসে সংবর্ধনা দেয়া হয়। এরপর তিনি তার সমাপনী বক্তব্য দিয়ে অবসরে চলে যান। কিন্তু তিনি দিবসের সংবর্ধনা নেবেন না বলে জানিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসনকে।

তবে, প্রধান বিচারপতির পক্ষ থেকে সুপ্রিম কোর্টের কর্মকর্তারা তাকে ফুল ও ক্রেস্ট পৌঁছে দেবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এর আগে গত ১১ অক্টোবর দুপুরে বিচারপতি ইমদাদুল হক আজাদের মন্তব্যের বিষয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। এরপর বিকেলে প্রধান বিচারপতির কার্যালয়ে বিচারপতি মো. ইমদাদুল হক আজাদকে ডাকা হয়।

মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের করা আপিলের গ্রহণযোগ্যতাবিষয়ক শুনানিতে রাষ্ট্রপক্ষের উদ্দেশ্যে বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের একক হাইকোর্ট বেঞ্চ মন্তব্য করেন, ‘দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।’

ওই মন্তব্যের পর প্রধান বিচারপতির কার্যালয়ে গিয়ে তার সঙ্গে দেখা করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। ওই মন্তব্য নিয়ে প্রকাশিত খবর প্রধান বিচারপতির নজরে আনেন তিনি।

আরও পড়ুন <> আজ এক মিনিট শব্দহীন থাকবে ঢাকা

‘দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ এক শুনানিতে এমন মন্তব্য করা হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের বিষয়ে অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, সংশ্লিষ্ট ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে জিজ্ঞেস করলাম। তিনি উত্তরে বলেছেন, মাননীয় আদালত এ কথা বলেছেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, আমি অত্যন্ত দুঃখিত, ভারাক্রান্ত, মর্মাহত এ কথা শোনার পর। একজন বিচারক এ ধরনের মন্তব্য করতে পারেন কিনা? তিনি সংবিধান সংরক্ষণের জন্য শপথ নেন। তার এ ধরনের অসাংবিধানিক কথা বলা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমি মনে তিনি তার শপথ ভঙ্গ করেছেন।

জানা গেছে, ২০০৪ সালের ২৩ আগস্ট বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের সময় তাকে হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল। এরপর ২০০৬ সালের ২৩ আগস্ট স্থায়ী করা হয়। অবসরের পাঁচদিন আগে এমন বিস্ফোরক মন্তব্য করে আলোচনায় এলেন তিনি।

১৯৫৬ সালের ১৬ অক্টোবর জন্মগ্রহণ করেন এই বিচারপতি। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে অধ্যায়ন শেষ করেন। তারপর সেখানেই জেলা জজ বারে আইন পেশায় নিয়োজিত হন।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে