Apan Desh | আপন দেশ

বিএনপির যুগ্ম মহাসচিব সোহেলসহ ৪৯ নেতা-কর্মীর কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪৮, ২০ নভেম্বর ২০২৩

আপডেট: ১৬:০৩, ২০ নভেম্বর ২০২৩

বিএনপির যুগ্ম মহাসচিব সোহেলসহ ৪৯ নেতা-কর্মীর কারাদণ্ড

ফাইল ছবি

বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নীরবসহ ৪৯ জন নেতা-কর্মীকে কারাদণ্ড দিয়েছেন আদালত।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের (সিএমএম) ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ ও মোহাম্মদ শেখ সাদী সোমবার (২০ নভেম্বর) এই রায় দেন। চারটি মামলায় তাদের এই কারাদণ্ড দেয়া হয়েছে।

এ নিয়ে গত দুই মাসে ঢাকার আদালতে ২১টি মামলায় বিএনপির ২৬৫ জনের কারাদণ্ড হলো। আর বিগত এক বছরে ২৯টি মামলায় ২৯৯ জনের কারাদণ্ড হলো।

এর মধ্যে হাবিব উন নবী খান সোহেল, তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল ও স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপুসহ ১৪ জনকে দেড় বছর করে কারাদণ্ড দিয়েছেন বিচারক আতাউল্লাহর আদালত।

তাদের দণ্ডবিধি ১৪৩ ধারায় আসামিদের ছয় মাসের কারাদণ্ড ও দুই হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও এক মাসের দেয়া হয়।

অপরদিকে দণ্ডবিধি ৩২৩ ধারায় এক বছরের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা অর্থদণ্ডের আদেশ দেন আদালত। অনাদায়ে তাদের আরও দুই মাসের কারাদণ্ডের আদেশ দেয়া হয়।

পুলিশের কাজে বাধা দেয়ার ঘটনায় রাজধানীর নিউমার্কেট থানায় করা মামলায় এ দণ্ড দেয়া হয়।

রায় ঘোষণার সময় আসামিরা পলাতক থাকায়, তাদের বিরুদ্ধে সাজাসহ গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

বিষয়টি নিশ্চিত করেছেন সোহেলের আইনজীবী জাকির হোসেন জুয়েল ও রফিকুল ইসলাম।

২০১৫ সালের জানুয়ারি বিএনপির হরতাল-অবরোধ চলাকালে নিউমার্কেট ও নীলক্ষেত এলাকায় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন আসামিরা।

এ ঘটনায় নিউমার্কেট থানার পুলিশ বাদী হয়ে মামলা করে। তদন্ত শেষে সোহেলসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। এরপর দণ্ডবিধি ১৪৩ ও ৩২৩ ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার বিচার চলাকালে আদালতে সাক্ষ্য দেন পাঁচজন।

এছাড়া ২০১৫ সালে মে মাসে রাজধানীর তেজগাঁও এলাকায় একটি প্রাইভেটকারে আগুন দেয়ার মামলায় যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নীরবসহ সাতজনকে দুই বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডবিধির ৪৩৫ (বিস্ফোরক দ্রব্য ব্যবহার করে আগুন দেয়া) ধারায় তাদের এই দণ্ড দিয়েছেন আদালত। ঢাকার সিএমএম আদালতের ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদী সোমবার এই রায় দেন। এই মামলায় পুলিশ চারজনের সাক্ষ্য নিয়েছেন। তাদের মধ্যে দুজন পুলিশ বাহিনীর সদস্য।

অপরদিকে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে দায়ের করা একটি মামলায় কার সিএমএম আদালতের ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ বিএনপির নির্বাহী কমিটির সদস্য রফিকুল ইসলামসহ ১৪ জনকে দুই বছর তিন মাস করে সাজা দিয়েছেন। দণ্ডবিধির ১৪৩ ( বেআইনি সমাবেশ) ধারার অপরাধে রফিকুলসহ ১৪ জনের ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। আর দণ্ডবিধির ৩৩২ (সরকারি কাজে বাধা দেও) ধারায় তাদের প্রত্যেকের দুই বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।

রায় ঘোষণার সময় আসামিদের কেউ আদালতে উপস্থিত ছিলেন না। তাদের প্রত্যেকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে