Apan Desh | আপন দেশ

আচারে রয়েছে অনেক উপকারিতা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৯, ১০ সেপ্টেম্বর ২০২৩

আচারে রয়েছে অনেক উপকারিতা

ফাইল ছবি

আচার শব্দটি স্মৃতি চলে আসে। আরও আসে জিবে জল। কারণি অধিকাংশ আচার তৈরি হয় টকজাতীয় ফল দিয়ে। আর টক ফলের স্বাদের কথা মনে হলে জিবে জল আসবে। 

এ ছাড়া আচার অনেক স্মৃতি মনে করিয়ে দেয়। ছেলেবেলা চুরি করে আচার খেয়েছেন প্রায় সবাই।  

আমাদের দেশে বিভিন্ন উপাদান দিয়ে বিভিন্ন ধরনের আচার তৈরি হয়। মুখের রুচি বাড়াতে দারুণভাবে কাজ করে সেসব আচার। বেশিরভাগ আচারই তৈরি হয় টক স্বাদের বিভিন্ন ফল দিয়ে। বৃষ্টির দিনে গরম গরম খিচুড়ির সঙ্গে একটুখানি আচার কিংবা অসুখের কারণে কারও মুখের রুচি চলে গেলে তাকে আচার খেতে দেয়ার অভ্যাস আমাদের রয়েছে। এই আচার খেতে যেমন সুস্বাদু, তেমনই এর রয়েছে অনেক গুণ। 

আচার তৈরি করার সময় তাতে তেল বা ভিনেগার দেয়া হয়। ফল বা সবজির আচার তৈরির ক্ষেত্রে তেল বা ভিনেগারের সঙ্গে বিক্রিয়া করে ল্যাকটিক, সাইট্রিক ও অ্যাসেটিক তৈরি করে। এই তিন অ্যাসিডই শরীরের জন্য বেশ উপকারী। এই তিন অ্যাসিড শরীরের ভেতর শক্তিশালী ও সক্রিয় করে তোলে উপকারী মাইক্রোবসদের। এই মাইক্রোবস অন্ত্রে কাজ করে। যে কারণে আচার খেলে হজমশক্তি বাড়ে, মেটাবলিজম ভালো হয় এবং কোনো কোনো ক্ষেত্রে কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রিত থাকে।

আরও পড়ুন <> চোখের নিচের কালো দাগ দূর করুন প্রাকৃতিক উপায়ে

আচারে থাকে প্রচুর পুষ্টি। সেসব পুষ্টি সহজেই ভেঙে দিতে পারে ফ্যাটকে। আচার তৈরির সময় যেসব মসলা ব্যবহার করা হয় তা আমাদের হজমে সাহায্য করে। সেইসঙ্গে চর্বিও ভেঙে দিতে পারে দ্রুত। যে কারণে ভাত, খিচুড়ি, রুটি বা পরোটার সঙ্গে আচার খেলে মুখের রুচিও ফিরে আসে।

আচারে থাকে উপকারী প্রোবায়োটিক। এই প্রোবায়োটিক খাবার হজম করতে সাহায্য করে। আচারে কিছু গুরুত্বপূর্ণ কিছু ব্যাকটেরিয়াও থাকে। তাই ডায়ারিয়া, কোষ্ঠকাঠিন্যের সমস্যাতে কাজ করে এই খাবার। যারা প্রায় সময়েই গ্যাস্ট্রিকের সমস্যায় ভোগেন তাদের জন্য আচার হতে পারে উপকারী একটি খাবার।

শুধু শরীর নয়, মন ভালো রাখতেও দারুণভাবে কাজ করে আচার। আপনার যদি মাঝে মাঝেই মন খারাপ হয়, তাহলে একটুখানি আচার নিয়ে খেতে পারেন। কারণ বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত আচার খেলে মন ভালো থাকে। সেইসঙ্গে কমে উদ্বেগ। তাই দুশ্চিন্তামুক্ত থাকার জন্য নিয়মিত আচার খেতে পারেন।

আপন দেশ/আরএ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়