Apan Desh | আপন দেশ

আপনার শরীরে কোন ভিটামিনের ঘাটতি?

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৫, ১৫ অক্টোবর ২০২৩

আপনার শরীরে কোন ভিটামিনের ঘাটতি?

ফাইল ছবি

সুস্থ থাকতে ভিটামিন ও খনিজ আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। কিন্তু কর্মব্যস্ত এই জীবনে খাওয়া-দাওয়ার অনিয়মের কারণে শরীরে নানা ঘাটতি দেখা দেয়। ফলে শরীরে নানা রোগ বাসা বাঁধে। এতে করে রোগ-প্রতিরোধ ক্ষমতাও কমে আসে। কিন্তু শরীরে কোন ভিটামিনের ঘাটতি হয়েছে রয়েছে, তা বুঝবেন কী করে? 

বিশেষজ্ঞরা বলেন, শরীরে ভিটামিন ও খনিজের অভাব থাকলে তার প্রভাব মুখের ওপর পড়ে। প্রাথমিকভাবে কিছু লক্ষণ দেখে নিজেও অনেকটা আন্দাজ করা যায়। সাধারণত খাওয়াদাওয়ার অনিয়মের জন্যই শরীরে ভিটামিন ও আয়োডিনের অভাব দেখা দেয়। জেনে নিন, কোন লক্ষণগুলি দেখলে সতর্ক হবেন।

ভিটামিন বি১২-এর অভাবে ত্বক বিবর্ণ দেখায়

শরীরে ভিটামিন বি১২-এর অভাবের কারণে অভাবে ত্বক বিবর্ণ দেখায়। এ ছাড়া শরীরে সারা দিন ক্লান্তিবোধ থাকবে। জিভে খাবারের কোনো স্বাদও পাবেন না। এজন্য শরীরে ভিটামিন বি১২-এর পরিমাণ ঠিক রাখতে স্যামন মাছ, বিভিন্ন প্রাণীর মেটে, রেড মিট (কোলেস্টেরল বাড়ায়, তাই পরিমাণ বুঝে), দই ও চিজ খান।

আয়োডিনের অভাবে চোখের নিচে ফোলা ভাব

ঘুম থেকে ওঠার পরে চোখের নিচে নিয়মিত ফোলা ভাব লক্ষ্য করেন? তা হলেও সতর্ক হোন। নানা কারণে এমনটা হলেও অনেক সময়ই শরীরে আয়োডিনের পরিমাণ কমলে এই জাতীয় উপসর্গ দেখা যায়। যার ফলে সারা দিন ক্লান্ত লাগে, ত্বক শুষ্ক হতে থাকে এবং ওজন বাড়তে থাকে। শরীরে আয়োডিনের পরিমাণ ঠিক রাখতে তাই বেদানা, দই, আলু, স্ট্রবেরি খেতে পারেন।

আরও পড়ুন <> সংবর্ধনা নেবেন না সেই বিচারপতি

ভিটামিনের অভাবে ঠোঁট ফেঁটে যায়

সারা বছরই ঠোঁট ফাটা বা শুকিয়ে যাওয়াও ভিটামিনের অভাবের অন্যতম লক্ষণ হতে পারে। এ ছাড়া রক্তাল্পতার কারণেও ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। এই সমস্যার জন্য রেড মিট, সি-ফুড, বিন ও সবজি খান বেশি করে।

ভিটামিন-সি এর অভাবে মাড়ি থেকে রক্ত ঝরে

মাড়ি থেকে রক্ত বেরোলেও সাবধান হোন। মুখের ভিতরে বিভিন্ন সমস্যার জন্য দায়ী ভিটামিন সি-র অভাব। এই ধরনের সমস্যার জন্য লেবু ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান।

ভিটামিন বি৭ এর অভাবে চুল রুক্ষ হয়ে যায়

রুক্ষ চুল বুঝিয়ে দেয় শরীরে ভিটামিনের অভাব রয়েছে। দেহে ভিটামিন বি৭ বা বায়োটিনের পরিমাণ কমলে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। এর ফলে নখও ক্ষয়ে যেতে থাকে। যথেষ্ট পরিমাণে ডিম, বাদাম ইত্যাদি খেলে শরীরে ভিটামিন বি৭-এর পরিমাণ ঠিক হতে পারে।

আপন দেশ/আরএ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়