Apan Desh | আপন দেশ

গাধা কী আসলেই বোকা?  

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২০:৩১, ৮ মে ২০২৪

গাধা কী আসলেই বোকা?  

ছবি: সংগৃহীত

কোনো বোকা লোক দেখলেই তাকে আমরা গাধা বলে সম্মোধন করি। তবে আসলেই গাধা কি এতটা বোকা? গবেষণা বলছে, অন্য প্রাণীদের চেয়ে বেশি বুদ্ধিমান। সে স্মৃতিশক্তি ও প্রখর বুদ্ধি দিয়ে ক্ষতিকর বস্তু থেকে অন্য পশুদের রক্ষা করে গাধা। তারপরও বোকাদের গাধা বলা হয়।
 
জেনে নিন গাধা সম্পর্কে আটটি অজানা তথ্য
 
১. গাধার প্রকৃতি খুবই সহজ ও সরল। গাধা খুবই বুদ্ধিমান এবং গাধার প্রচুর জেদ। তাই তারা ভারি ভারি মাল বহন করে। মানুষ তাদের দিয়ে সহজে কাজ করিয়ে নেয়।

গাধা যেকোনো পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিতে পারে। অন্যান্য প্রাণীদের তুলনায় গাধারা মানুষের জন্য বেশি কাজ করে। তাদের অনেক বেশি সহনশক্তি।

২. গাধাকে বোকা বলার কারণ সে সৎ ও পরিশ্রমী। গাধা চতুরতা জানে না। তাই সে অন্যান্য প্রাণীর চেয়ে বেশি কাজ করে। গাধাকে মারধর করা হলেও সে মাল বহন করে। প্রতিবাদ করে না। অর্থাৎ সে নিজের কথা নয়, শুধুই মনিবের কথা ভাবে। হয়ত এ কারণেই গাধাকে বোকা মনে করা হয়।

৩. গাধার স্মৃতিশক্তি অবিশ্বাস্য। ২৫ বছর আগে দেখা এলাকা এমনকি বহু বছর আগে দেখা গাধাদের তারা সহজেই চিনতে পারে। তাছাড়া গাধা প্রচণ্ড জেদি। তারা আত্মরক্ষা করার প্রবল ক্ষমতা রাখে। গাধাকে ভয় দেখিয়ে বা জোর করে কোনো কাজ করিয়ে নেয়া যায় না। খুব কঠিন ব্যাপার।

৪. কোনও ঘটনায় গাধা সহজে চমকে ওঠে না। এরা প্রখর কৌতূহলী। গাধার চিন্তাধারা ঘোড়ার থেকে স্বাধীন। একটি গাধা মরু পরিবেশে ৬০ মাইল দূরে থেকে অন্য গাধার সঙ্গে যোগাযোগ রাখতে পারে। ঘোড়ার থেকে তাদের আছে অনেক বড় কান, যা তাদের শরীর শীতল রাখে।

৫. গাধা নেকড়ে, বাঘ বা অন্য বন্য জন্তুদের হাত থেকে বাকি পশুদের রক্ষা করে বিশেষ সংকেত দিয়ে। গাধা গবাদি পশু, ভেড়া ও ছাগলকে পাহারা দেয়।

৬. মিশরে ঐতিহ্যবাহী স্থাপত্যগুলোর অধিকাংশ ধাতু বহন করা হয়েছিল গাধার মাধ্যমে। গ্রিসে সংকীর্ণ পথের ওপর কাজ করার জন্যও গাধা ব্যবহার করা হয়। রোমান আর্মিরা গাধাকে পণ্য বহনকারী প্রাণী হিসেবে ব্যবহার করত। ভারতের রাজস্থান ও জয়পুরে অন্যতম বাহন গাধা। দুর্গম পাহাড়ি এলাকায় জিনিসপত্র নিয়ে এরা সহজে চলাফেরা করতে পারে।

৭. অনেক অঞ্চলে প্রতিবন্ধীদের সঙ্গে গাধাদের রাখা হয়। তারা তাদের সঙ্গ দেয়। গাধাদের সঙ্গে সময় কাটালে মানসিকভাবে অনেক সুস্থবোধ করে। অসুস্থ ঘোড়াদের সঙ্গীও গাধা। কোনো ঘোড়া আহত বা অসুস্থ হলে তাকে গাধার সঙ্গে রাখা হয়।

৮. ঘোড়া থেকে গাধা খুব বেশি পরিছন্ন প্রাণী। তাদের প্রশিক্ষণ দেয়া খুবই সহজ। প্রশিক্ষণের ক্ষেত্রে তারা খুবই কম সময় নেয়।

তথ্যসূত্র: নিউজ এইটটিন

আপন দেশ/এসএমএ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে