Apan Desh | আপন দেশ

সাংবাদিক এবিএম মূসার মৃত্যুবার্ষিকী আজ, মনে রেখেছে ক’জন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:০৬, ৯ এপ্রিল ২০২৩

আপডেট: ১৩:৪৬, ৯ এপ্রিল ২০২৩

সাংবাদিক এবিএম মূসার মৃত্যুবার্ষিকী আজ, মনে রেখেছে ক’জন?

ফাইল ছবি

আজ রোববার। ৯ এপ্রিল। বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক ও লেখক এবিএম মূসার ৯ম মৃত্যুবার্ষিকী আজ। জাতীয় প্রেস ক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং ক্লাবের আজীবন সদস্য এবিএম মূসা ১৯৩১ সালে তার নানার বাড়ি ফেনী জেলার ধর্মপুর গ্রামে জন্ম নেন এবং ২০১৪ সালের এই দিনে (৯ এপ্রিল) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। খ্যাতিমান এই সাংবাদিকের কথা মনে রেখেছে ক’জন-এ প্রশ্ন করা অমুলক হবে না বলেই আমরা মনে করি। 

এবিএম মূসা দীর্ঘ ৬৪ বছর ধরে সাংবাদিকতার বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন। ১৯৫০ সালে দৈনিক ইনসাফ থেকে তার সাংবাদিকতার জীবন শুরু হয়। ঐ বছরে তিনি ইংরেজি দৈনিক পাকিস্তান অবজারভারে যোগ দেন।

১৯৭১ সাল পর্যন্ত তিনি পাকিস্তান অবজারভারে রিপোর্টার, স্পোর্টস রিপোর্টার, বার্তা সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় তৎকালিন পাকিস্তান সরকার পাকিস্তান অবজারভার বন্ধ করে দিলে তিনি সংবাদে যোগ দেন। ১৯৫৪ সালে তিনি অবজারভারে ফিরে আসেন। ১৯৭১ সালে যুদ্ধের সময় বিবিসি, সানডে টাইমস প্রভৃতি পত্রিকার সংবাদদাতা হিসাবে তিনি রণাঙ্গন থেকে সংবাদ প্রেরণ করতেন।

স্বাধীনতার পর তিনি বাংলাদেশ টেবিভিশনের (বিটিভি) মহাব্যবস্থাপক, মর্নিং নিউজের সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৮ সালে এবিএম মূসা ব্যাংককে অবস্থিত জাতিসংঘের পরিবেশ কার্যক্রমের (এসকাপ) এশিয়া প্যাসেফিক অঞ্চলে আঞ্চলিক পরিচালক পদে যোগ দেন। দেশে ফিরে এসে ১৯৮১ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক এবং ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত বংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) মহাব্যবস্থাপক ও প্রধান সম্পাদক ছিলেন। ২০০৪ সালে তিনি কিছুদিন দৈনিক যুগান্তরের সম্পাদকের দায়িত্ব পালন করেন।

এবিএম মূসা জাতীয় প্রেস ক্লাবের চারবার সভাপতি এবং তিনবার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। তিনি পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের অন্যতম প্রতিষ্ঠাতা এবং পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। এবিএম মূসা একুশে পদকসহ দেশী-বিদেশী নানা পুরস্কারে ভুষিত হয়েছেন। এবিএম মূসা জীবনের শেষদিনগুলোতে একজন দর্শক প্রিয় আলোচক এবং সংবাদ বিশ্লেষক হিসাবে বিভিন্ন টিভি চ্যানেলের  অনুষ্ঠানে অংশগ্রহণ করে গেছেন। 

এ উপলক্ষে ঢাকায় ইকবাল রোডে বায়তুস সালাম মসজিদে বাদ জোহর এবং ফেনীর কুতুবপুরে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। পরিবারের পক্ষ থেকে সকলের নিকট মরহুমের প্রতি দোয়া কামনা করা হয়েছে।

প্রয়াত সাংবাদিক ও সংসদ সদস্য এবিএম মূসা বিভিন্ন প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন এবং সংগঠনে ভূমিকা রাখলেও আপন দেশ ডটকমের জানা তথ্যমতে তাকে নিয়ে কোনো বিবৃতি বা কোনো আয়োজন নেই। 

(প্রয়াত সাংবাদিক এবিএম মূসার নামে গত ১৩ মার্চ ফুলগাজীতে সেতু উদ্বোধন করেন এমপি শিরীন আখতার।) 

এবিএম মূসার মেয়ে জাতীয় প্রেস ক্লাবের সদস্য পারভীন সুলতানা ঝুমা আপন দেশ’কে জানান তার জানামতে প্রয়াত এই সাংবাদিককে স্মরণ করার মতো কোনো প্রতিষ্ঠান বা সংগঠনের তরফ থেকে কোনো ধনের আয়োজন নেই। নেই রনীয়কে স্মরণ করে কোনো বিবৃতিও।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়