Apan Desh | আপন দেশ

ঢাকা থেকে পরীক্ষামূলক রেলট্র্যাক গেল ভাঙ্গায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১১, ১৯ আগস্ট ২০২৩

আপডেট: ১০:৩৪, ২০ আগস্ট ২০২৩

ঢাকা থেকে পরীক্ষামূলক রেলট্র্যাক গেল ভাঙ্গায়

ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে পরীক্ষামূলক রেলট্রাক গেছে ভাঙ্গায়

ঢাকা: আগামী মাসের (সেপ্টেম্বর) শেষে অথবা অক্টোবরে প্রথম দিকে পদ্মা সেতু দিয়ে যাত্রীবাহী রেল চালুর কথা রয়েছে। বিষয়টিকে সামনে রেখে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে পরীক্ষামূলক ভাঙ্গা পর্যন্ত পরীক্ষামূলক রেলট্র্যাক চলাচল করেছে আজ (১৯ আগস্ট)। এ রেলট্র্যাক কারটি ‘গ্যাংকার’ নামেও পরিচিত।

সকাল সাড়ে ৯টার দিকে ট্র্যাক কারটি ঢাকার গেন্ডারিয়া রেল স্টেশন থেকে যাত্রা শুরু করে বেলা সাড়ে ১১টার দিকে মাওয়ায় পৌঁছায়।   

এ সময় ঢাকা থেকে রেলপথে মাওয়া স্টেশনে যান বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (জিডি) কামরুল হাসান, বাংলাদেশ সেনাবাহিনীর বিগ্রেডিয়ার জেনারেল জামিউল ও কর্নেল মো. ফারুক হোসেন।

চলতি পথে তারা ঢাকা-মাওয়া অংশে স্থাপিত রেল লাইনের বিভিন্ন পয়েন্টে ও স্টেশনে ত্রুটি-বিচ্যুতিগুলো পর্যবেক্ষণ করেন। পরে মাওয়া থেকে দুপুর ১২টার দিকে ট্র্যাক কারটি ভাঙ্গার উদ্দেশ্যে ছেড়ে যায়।

এর আগে গত ৪ এপ্রিল ভাঙ্গা থেকে পদ্মা সেতু হয়ে মাওয়া পর্যন্ত পরীক্ষামূলক রেল চলাচল করেছে। আর আজ এ পথের বাকি অংশ মাওয়া থেকে ঢাকায় এবার পরীক্ষামূলক ট্র্যাক কার চালানো হলো।

পরে গণমাাধ্যমকে এ প্রকল্পের পরিচালক (পিডি) আফজাল হোসেন, ঢাকা থেকে মাওয়া অংশের প্রকল্প ব্যবস্থাপক ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ জামিউল ইসলামসহ চীনা বিশেষজ্ঞ ও দেশীয় দায়িত্বশীল প্রকৌশলীরা ট্র্যাকে করে পর্যবেক্ষণ করেন।
 
তিনি বলেন, পরীক্ষামূলক যাত্রায় তারা রেলের যে কাজগুলো দেখছেন, তাতে ওয়েল্ডিং ও ফিনিশিংয়ের কিছু কাজ বাকি আছে। সেগুলো মাস খানেকের মধ্যে পুরোপুরি সম্পন্ন করা যাবে। তারপরই এখানে যাত্রীবাহী রেল চলাচল শুরু করা হবে।  

পদ্মা সেতু রেলওয়ে প্রকল্পের ব্যবস্থাপক-২ ব্রিগেডিয়ার জেনারেল জামিউল রহমান বলেন, ‘আমরা আজকে রেল ট্রাক দিয়ে পরীক্ষামূলকভাবে ৮১ কিলোমিটার ট্রায়াল রান করেছি। সকাল ৯টা ১৭ মিনিটে গেন্ডারিয়া থেকে রওনা দেই। কেরানিগঞ্জে কিছু কাজ ছিল, সেটা পরিদর্শন করেন আমাদের ডিজি মহোদয়। গেন্ডারিয়া রেল স্টেশন থেকে জুরাইন হয়ে আলীগঞ্জ দিয়ে ভায়াডাক্ট ১ দিয়ে বুড়িগঙ্গা ধলেশ্বরী হয়ে মাওয়া স্টেশনে গিয়েছি আমরা। সেখানে কিছুক্ষণ অবস্থান করে ভাঙ্গার উদ্দেশ্যে রওনা দিয়েছি।

তিনি বলেন, আমাদের ট্রায়াল পিরিয়ড সম্পূর্ণভাবে সার্থক হয়েছে। ট্রেন চলাচলের জন্য সম্পূর্ণ রেডি এ রেলপথ। তবে, কবে উদ্বোধন করা হবে তা নির্দিষ্ট করে বলতে পারেননি তিনি।

এদিকে আগামী সোমবার (২১ আগস্ট) রেল ট্রাকে চড়ে এ রেলপথ ঘুরে দেখার কথা রয়েছে রেলমন্ত্রীর।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়