Apan Desh | আপন দেশ

মিরপুরে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:২৮, ১৪ নভেম্বর ২০২৩

মিরপুরে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

ছবি: সংগৃহীত

সরকারনির্ধারিত ন্যূনতম মজুরি ১২ হাজার ৫০০ টাকার ঘোষণা প্রত্যাখ্যান করে ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা ঘোষণার দাবিতে ফের আন্দোলনে নেমেছেন পোশাকশ্রমিকেরা। আজ মঙ্গলবার (১৪ নভেম্বর) সকাল সাড়ে ৮টায় রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন তারা। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়। তবে বেলা ১১টার দিকে তারা সড়ক ছেড়ে দেন। 

সকাল সাড়ে ৮টায় মিরপুর-১৩ নম্বর এলাকার কয়েকটি পোশাক কারখানা থেকে কয়েকশ শ্রমিক রাস্তায় নেমে আসেন। সেখান থেকে মিরপুর-১৪ নম্বরের কচুক্ষেত এলাকার প্রধান সড়ক অবরোধ করেন। এরপর সাড়ে ৯টার দিকে কচুক্ষেত থেকে মিছিল নিয়ে সকাল ১০টা ৪০ মিনিটের দিকে মিরপুর-১০ নম্বর আইডিয়াল স্কুলের সামনে এসে অবস্থান নেন। কিছুক্ষণ সেখানে অবস্থান করে তারা সড়ক ছেড়ে চলে যান। 

কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফারুকুল আলম বলেন, সকাল সাড়ে ৮টার দিকে ১৩ নম্বর প্রিন্স প্লাজার সামনে পোশাকশ্রমিকেরা রাস্তা অবরোধ করেন। এখান থেকে কচুক্ষেত ১৪ নম্বরে যান এবং সেখানেও শ্রমিকেরা রাস্তা অবরোধ করেন। পরে তারা মিরপুর-১০ নম্বর গোল চত্বরের সামনে এসে অবস্থান করেন। পৌনে ১১টার দিকে শ্রমিকেরা যে যার মতো সড়ক থেকে সরে যান। 

ওসি বলেন, শ্রমিকেরা বেতন-ভাতা বাড়ানোর দাবিতে সড়ক অবরোধ করেছিলেন। তারা স্বেচ্ছায় সড়ক থেকে সরে গেছেন। এখন মিরপুরের যান চলাচল স্বাভাবিক। 

আরও পড়ুন <> বিচ্ছেদের পর দুধ দিয়ে গোসল, প্রেম-বিয়ে না করার শপথ যুবকের

হঠাৎ এই বিক্ষোভে অংশ নেয়া গার্মেন্টস শ্রমিকেরা বেশির ভাগ মিরপুর-১৩ ও ১৪ নম্বরের চিটাগং গার্মেন্টস, ভিশন, এমবিএম, লোডস্টার, সারোজ গার্মেন্টসসহ পার্শ্ববর্তী গার্মেন্টসের শ্রমিক বলে জানা গেছে।

আন্দোলনরত ভিশন এমবিএ গার্মেন্টসের শ্রমিক জয়নুল ইসলাম বলেন, ‘আমাদের বেতন ন্যূনতম ২৩ হাজার টাকা করার দাবিতে রাস্তায় নেমেছি। নতুন যে বেতন ১২ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে, সেটি মানি না।’

বেশ কিছুদিন ধরেই মজুরি বাড়ানোর দাবিতে শ্রমিকেরা আন্দোলন করে আসছেন। এর পরিপ্রেক্ষিতে গত ৭ নভেম্বর তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা নির্ধারণ করে সরকার। কিন্তু সরকারনির্ধারিত এই ঘোষণা প্রত্যাখ্যান করে ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা ঘোষণার দাবিতে পোশাকশ্রমিকদের আন্দোলন চলছে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়