Apan Desh | আপন দেশ

পদ্মা সেতুর ঋণের ৩১৫ কোটি পরিশোধ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৮, ১৮ ডিসেম্বর ২০২৩

পদ্মা সেতুর ঋণের ৩১৫ কোটি পরিশোধ

ছবি: সংগৃহীত

পদ্মা সেতু প্রকল্পের জন্য নেয়া ঋণের পঞ্চম ও ষষ্ঠ কিস্তির টাকা পরিশোধ করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

সোমবার (১৮ ডিসেম্বর) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ চেক হস্তান্তর করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে জানান, গণভবনে প্রধানমন্ত্রীর হাতে ঋণের দুই কিস্তির চেক তুলে দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। এসময় প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার, সেতু বিভাগের সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মো. মনজুর হোসেনসহ প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ বিভাগ, সেতু বিভাগ ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি আরও বলেন, ঋণের পঞ্চম ও ষষ্ঠ কিস্তি বাবদ ৩১৫ কোটি সাত লাখ ৫৩ হাজার ৪৪২ টাকা হস্তান্তর করা হয়েছে। পদ্মা সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৩২ হাজার ৬০৫ কোটি ৫২ লাখ টাকা। আর এ নির্মাণ ব্যয়ের প্রায় পুরো অর্থই বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ঋণ হিসেবে দিয়েছে অর্থ বিভাগ।
 
গত বছরের ২৬ জুলাই সরকারের অর্থ বিভাগের সঙ্গে সংশোধিত ঋণচুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। ঋণচুক্তি অনুযায়ী এক শতাংশ সুদসহ ৩৫ বছরে ঋণের টাকা পরিশোধ করবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। ঋণ পরিশোধের শিডিউল অনুযায়ী, প্রতি অর্থবছরে চারটি কিস্তি করে সর্বমোট ১৪০টি কিস্তিতে সুদ-আসল পরিশোধ করা হবে।
 
এর আগে গত ৫ এপ্রিল প্রথম ও দ্বিতীয় কিস্তি বাবদ মোট ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৫০ টাকা পরিশোধ করা হয়। এরপর গত ১৯ জুন তৃতীয় ও চতুর্থ কিস্তির ৩১৬ কোটি দুই লাখ ৬৯ হাজার ৯৩ টাকা অর্থ বিভাগকে বুঝিয়ে দেয় সেতু কর্তৃপক্ষ। আর সোমবারের পঞ্চম ও ষষ্ঠ কিস্তিসহ পদ্মা সেতুর ঋণ বাবদ অর্থ বিভাগকে সেতু কর্তৃপক্ষের পরিশোধ করা মোট অর্থের পরিমাণ দাঁড়ালো ৯৪৮ কোটি এক লাখ ১৯ হাজার ৫৮৫ টাকা।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, গত বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে চলতি বছরের ৩০ নভেম্বর পর্যন্ত এক হাজার ১৬৫ কোটি ১৩ লাখ ৪১ হাজার ৩৪১ টাকা আদায় করেছে সেতু কর্তৃপক্ষ।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়