Apan Desh | আপন দেশ

২০২৩ সালতামামি

শ্রমিকের মৃত্যু বেড়েছে ৪৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১৭, ২৯ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৭:৫৩, ২৯ ডিসেম্বর ২০২৩

শ্রমিকের মৃত্যু বেড়েছে ৪৮ শতাংশ

ছবি: সংগৃহীত

চলতি বছর দেশের বিভিন্ন শ্রম খাতে ১ হাজার ৪৩২ শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৫০২ জন শ্রমিক। গত বছরের তুলনায় এবার শ্রমিকদের প্রাণহানি বেড়েছে ৪৮ শতাংশ। সবচেয়ে বেশি ৬৩৭ জন শ্রমিকের মৃত্যু হয়েছে পরিবহন খাতে। 

বেসরকারি সংস্থা বাংলাদেশ অকুপেশনাল সেইফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট (ওশি) ফাউন্ডেশনের এক সমীক্ষা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। শুক্রবার (২৯ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সংবাদ সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

এতে উল্লেখ করা হয়েছে, ২০২৩ সালে কর্মক্ষেত্রে প্রাতিষ্ঠানিক খাতে নিহত শ্রমিকের সংখ্যা ৩২৯ জন। আহত শ্রমিকের সংখ্যা ২৭৭ জন। অপ্রাতিষ্ঠানিক খাতে নিহত শ্রমিকের সংখ্যা ১ হাজার ১০৩ জন; আহত শ্রমিকের সংখ্যা ২২৫ জন।

আরও পড়ুন>> নির্বাচনের আগে হঠাৎ আলোচনায় তিস্তা প্রকল্প

২০২৩ সালে পরিবহন খাতে সর্বোচ্চ ৬৩৭ শ্রমিক প্রাণ হারিয়েছেন; আহত হয়েছে ১২৭ জন। ২২০ জন দিনমজুর নিহত ও ৭৬ জন আহত হয়েছেন। নির্মানখাতে নিহত ১৪৯ ও আহত ৭২ জন। কৃষিশ্রমিক মৃত্যুর সংখ্যা ১৪৬ ও আহত ১০ জন; বজ্রপাতে মারা গেছেন ৭১ জন। পোশাকশিল্পে নিহত ৬৪ ও আহত ৮৯ জন, ম্যানুফ্যাকচারিং খাতে নিহত ৯৪ ও আহত ১৫ জন।

প্রতিবেদেন বলা হয়, মৎস্য খাতে নিহত ৫৩ ও আহত ২২ জন। সেবা খাতে নিহত ২৬ ও আহত ২২ জন। সিরামিক খাতে নিহত ১৭ ও আহত ৯ জন। চামড়া শিল্পে নিহত ৪ ও আহত ১৭ জন। 

এছাড়া ইটভাটা/ব্রিকফিল্ডে নিহত ১১ ও আহত ৬ জন, জাহাজভাঙ্গা বা শিপব্রেকিংয়ে নিহত ৭ ও আহত ২৯ জন, চা শ্রমিক নিহত ১ ও আহত ৬ জন, রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ৩ জন নিহত ও ২ জন আহত হয়েছেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়