Apan Desh | আপন দেশ

মূর্খরা সিংহাসনে, মাথা নিচু করে রাস্তায় হাঁটে জ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২৭, ৬ জানুয়ারি ২০২৪

মূর্খরা সিংহাসনে, মাথা নিচু করে রাস্তায় হাঁটে জ্ঞানীরা

ফাইল ছবি

নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে কারাদণ্ড দেয়ায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন ফজলুর রহমান। বর্তমান সমাজ, রাষ্ট্রপরিচালনার দায়িত্বপ্রাপ্তদের যোগ্যতাসহ নানান ইস্যুতে কথা বলেছেনে এই বীর মুক্তিযোদ্ধা ও আইনজীবী। 

ফজলুর রহমান একসময় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ছিলেন। শুধু তাই নয়, কেন্দ্রীয় ছাত্রলীগের সেক্রেটারি ও সভাপতির দায়িত্বও পালন করেছেন তিনি।

ড. ইউনূসের কারাদণ্ড ইস্যুতে কদিন আগে গণমাধ্যমে তীব্র নিন্দা জানান এ বর্ষীয়ান রাজনীতিবিদ। 

অ্যাডভোকেট ফজলুর রহমান বলেন, এই পৃথিবীর শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছিলেন ড. মুহাম্মদ ইউনূস। সেই নোবেলজয়ী অধ্যাপক ড. ইউনূসকে ৬ মাসের কারাদণ্ডের খবরটি শুনে আমার মনে হয়েছে, ধরণী তুমি দ্বিধা হও, আমি মাটির নিচে ঠুকে যাই। কারণ আমি দেশটির জন্য যুদ্ধ করেছি, আমি একজন মুক্তিযোদ্ধা। এই দেশে প্রফেসর ইউনূসের মতো সাদা মানুষ, যার জীবন দুধের চেয়ে সাদা। এ ধরনের মানুষের শাস্তি হবে এটা শোনার জন্য কোনো দিন প্রস্তুত ছিলাম না। সেই সময় একইভাবে সক্রেটিসকেও শাস্তি দিয়েছিল তৎকালীন ক্ষমতাপিপাসুরা।

আরও পড়ুন<<>> ন্যায় প্রতিষ্ঠার দুদকে চলছে অন্যায়

তিনি বলেন, যে জাতি তার সুসন্তানকে সম্মান করে না, সেই জাতিতে কখনো সুসন্তান জন্ম নেয় না। যে জাতি তার জ্ঞানি সন্তানকে মূল্যায়ন করে না, সেই জাতিতে কোনো দিন জ্ঞানী জন্মগ্রহণ করে না। আমাদের দেশটা আজকে এই পর্যায়ে গেছে যে, মূর্খরা সিংহাসনে বসে আছে, জ্ঞানীরা রাস্তা দিয়ে মাথা নিচু করে হাঁটে। আর ডাকাতরা চিৎকার করে রাস্তায় মিছিল করে। জ্ঞানী মানুষেরা মুখ লুকিয়ে বেঁচে থাকে এই সমাজে। এটিই হলো হাসিনার নেতৃত্বের সমাজ।  

ফজলুর রহমান বলেন, এই সমাজের কারও ইজ্জতের মূল্যায়ন নেই। মূল্যায়ন তো দূরের কথা, জ্ঞানী-গুণী মানুষ যে কোনো সময় তার সম্মান হারাতে পারে। তারই অনন্য দৃষ্টান্ত ইউনূসের মতো মানুষকে কারাদণ্ড দেয়া। 

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে