Apan Desh | আপন দেশ

উন্নয়ন প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩১, ২৪ জানুয়ারি ২০২৪

উন্নয়ন প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা

ছবি: ফোকাস বাংলা

নতুন প্রকল্প নেয়ার আগে ভালোভাবে যাচাই-বাছাই করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, ‘চলমান প্রকল্পগুলোর মধ্যে যেগুলোর খরচ কম হবে, সেগুলো দ্রুত শেষ করতে হবে। কারণ, যত তাড়াতাড়ি আমরা সেগুলো শেষ করতে পারব, তত বেশি সুবিধা পাব।’

বুধবার (২৪ জানুয়ারি) পরিকল্পনা কমিশনের সভায় এসব কথা বলেন তিনি।

সরকারপ্রধান বলেন, এখন সব থেকে বেশি যেটা দরকার, অগ্রাধিকার ভিত্তিতে সেটা বেছে নিতে হবে। এগুলো চিহ্নিত করতে হবে, কোন প্রকল্পগুলো সামান্য কিছু টাকা দিলেই শেষ করতে পারব। প্রকল্পগুলো যত দ্রুত শেষ করে ফেলা যায়, ততই ভালো। কারণ, একটি প্রকল্প শেষ হলে তার ফলাফল আসে। আমরা লাভবান হই, এবং নতুন প্রকল্প নিতে পারি।

তিনি বলেন, ‘কাজেই এখানে দীর্ঘসূত্রিতা যেন না হয়, বারবার যেন প্রকল্প সম্পন্ন করতে দেরি না হয়- সেদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লক্ষ্য রাখতে হবে।’

আরও পড়ুন>> ইউক্রেন সীমান্তে রুশ বিমান বিধ্বস্ত, নিহত ৬৫

শেখ হাসিনা বলেন, প্রকল্প পরিচালক নিয়োগের ক্ষেত্রে দেখা যায় অনেকগুলো প্রকল্পের দায়িত্ব দেয়া হচ্ছে, সেটা করার কোনো সুযোগ নেই। তা হতে দেয়া যাবে না। প্রত্যেকটি মন্ত্রণালয়কে সেভাবে নির্দেশ দেয়া হবে।

তিনি প্রকল্প পরিচালকদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন। কারণ, অনেক সময় দেখা যায় অনেককে প্রকল্পের দায়িত্ব দেয়া হয়, যারা কাজটা ঠিকমতো বুঝতে পারেন না, বা অমনযোগী।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমি যখন তখন যেকোনো প্রকল্প গ্রহণ করি না। আগে চিন্তা করে দেখি, কোনটা দেশের কাজে লাগবে আর কোনটা লাগবে না। এর থেকে মানুষ কতটুকু পাবে।’

আরও পড়ুন>> ‘তারেক রহমানকে দেশে এনে রায় কার্যকর’

তিনি আরও বলেন, অযথা টাকা ধার করা নয়। সুদসহ আমাকেই পরিশোধ করতে হয়। তাই এই বোঝা যাতে আমাদের কাঁধে না পড়ে, সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। পাশাপাশি যে প্রকল্প নেব সেটা ওই কাজের বা ওই এলাকার জন্য কার্যকর কি না, সাধারণ মানুষ কী পরিমাণ লাভবান হবে, সে বিষয়টি মাথায় রাখতে হবে। এছাড়া অর্থনীতিতেও কেমন গতি সঞ্চার হবে তাও দেখতে হবে।

শেখ হাসিনা বলেন, নির্বাচনের ডামাডোলে সবকিছু একটু ধীর গতিতে চলেছে। নির্বাচন তো শেষ, কাজেই আর ধীরগতিতে চললে হবে না। এখন আরও দ্রুত ব্যবস্থা নিতে হবে। নির্বাচনকালীন নষ্ট হওয়া সময় এখন পূরণ করতে হবে। 

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি দিতে বলেছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় দফায় উপজেলা পরিষদ নির্বাচন আগামীকাল মঙ্গলবার কিশোরগঞ্জে র‍্যাব হেফাজতে নারী মৃত্যুর ঘটনায় ক্যাম্প কমান্ডার প্রত্যাহার সৌদি আরব পৌঁছেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী, দুইজনের মৃত্যু সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা আজ শুরু দেশের পাঁচ অঞ্চলে দুপুরের মধ্যে ঝড়ের পূর্বাভাস রাঙামাটিতে ইউপিডিএফের অর্ধদিবস অবরোধ চলছে ইরানি প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু, জরুরি বৈঠক ডেকেছে ইরানের মন্ত্রিসভা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ শুরু