Apan Desh | আপন দেশ

ঢাকার রাস্তায় হাঁটতে গেলেই কেন বর্জ্যের দুর্গন্ধ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১৫, ৫ মে ২০২৪

ঢাকার রাস্তায় হাঁটতে গেলেই কেন বর্জ্যের দুর্গন্ধ?

ছবি: সংগৃহীত

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রতি ওয়ার্ডে বর্জ্য ফেলার সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) স্থাপনের ঘোষণা দিয়েছিল। আর ঢাকা উত্তর বলেছিল দুটি করে বানানোর। সে হিসেবে উত্তর সিটি কর্পোরেশনে হওয়ার কথা ১০৮টি, আর দক্ষিণ সিটি কর্পোরেশনে ৭৫টি।

দুটি সিটি কর্পোরেশনে মোট ১৮৩টি এসটিএস হওয়ার কথা থাকলেও নয় বছরে হয়েছে ১১৫টি। এর পেছনে জায়গা না পাওয়ার অজুহাত দেখাচ্ছেন মেয়র আতিক। ফলে বাসা-বাড়ির বর্জ্য এখনও রাখা হচ্ছে খোলা জায়গায়, যা পরিবেশ দূষণের কারণ।

রাজধানীর মিরপুর ১০ নম্বর ফলপট্টিতে গিয়ে দেখা যায়, ময়লা ফেলায় দুই লেনের রাস্তার বন্ধ হয়ে গেছে এক লেন। গত চার বছর ধরে সড়কটির একই অবস্থা। মিরপুরের ৬০ ফুট সড়কেও একই দশা। পুরো রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বর্জ্য। রাস্তায় হাঁটতে গেলে দুর্গন্ধে টেকাই দায়।

স্থানীয় বাসিন্দারা বলছেন, রাস্তার ওপর ময়লা ফেলার জন্য দীর্ঘদিন ধরে মিরপুরবাসীরা দুর্গন্ধ সহ্য করে আসছে। দুর্গন্ধের কারণে ক্রেতাও হারাচ্ছেন ১০ নম্বর ফলপট্টির ব্যবসায়ীরা।

আরও পড়ুন>> হাওরের সেই আলপনা অপসারণ চায় পরিবেশ অধিদফতর

ঢাকার দুই সিটি কর্পোরেশন ২০১৬ সালে এসটিএস নির্মাণের সিদ্ধান্ত নিয়েছিল। দক্ষিণে প্রতি ওয়ার্ডে একটি ও উত্তরে ওয়ার্ড প্রতি দুটি করে এসটিএস নির্মাণ করার কথা। কিন্তু নয় বছরেও সে লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। ফলে বর্জ্য পড়ে থাকছে বিভিন্ন রাস্তার খোলা জায়গায়।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, এসটিএস নির্মাণের জন্য জায়গা পাওয়া যাচ্ছে না। জায়গা পেলেই তা নির্মাণ করা হবে। কিন্তু জায়গার ব্যবস্থা করতে না পারার যুক্তি মানতে নারাজ পরিবেশবিদেরা। তারা বলছেন, যত্রতত্র বর্জ্য ফেলে রাখার কারণে ছড়াচ্ছে রোগ জীবাণু। এর ফলে বড় ধরনের পরিবেশ বিপর্যয় হচ্ছে।

এ বিষয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সাধারণ সম্পাদক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, সিটি কর্পোরেশন উপযুক্ত জায়গা বাছাই করে, নিজেরাই এসটিএস নির্মাণের জন্য জায়গা কিনতে পারে। এক্ষেত্রে জায়গা না পাওয়ার যুক্তি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

ঢাকা দক্ষিণের ৭৫ ওয়ার্ডের ৬৫টিতে এবং উত্তরের ৫৪ ওয়ার্ডের ৩৬টিতে এসটিএস হয়েছে। এখনও দক্ষিণে এসটিএস বানাতে হবে ১০টি ও উত্তরে ৫৮টি।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়