Apan Desh | আপন দেশ

হাওরের সেই আলপনা অপসারণ চায় পরিবেশ অধিদফতর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৩৩, ২৫ এপ্রিল ২০২৪

হাওরের সেই আলপনা অপসারণ চায় পরিবেশ অধিদফতর

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওরে ‘অলওয়েদার’ সড়কে দীর্ঘ আলপনা আঁকা হয়েছে। যা দেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ। ১৪ কিলোমিটারের এ আলপনার রং পানিতে মিশে হাওরের জলজ বাস্তুতন্ত্রের জন্য ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারে। এমন মত দিয়েছে পরিবেশ অধিদফতর। এ অবস্থায় পরিবেশসম্মত প্রক্রিয়ায় এ রং অপসারণের সুপারিশ করা হয়েছে।

পরিবেশ অধিদফতরের অভিযোগ, আলপনা আঁকার আগে পরিবেশ অধিদফতর তো নয়-ই, রাস্তাটি যে সংস্থার অধীনে সেই সড়ক ও জনপথ (সওজ) বিভাগেরও অনুমতি নেয়া হয়নি। এমনকি স্থানীয় প্রশাসনকে না জানিয়েই বৈশাখের এ আলপনা করেছে বেসরকারি তিনটি প্রতিষ্ঠান।

গত রোববার পরিবেশ অধিদফতর সরেজমিনে কিশোরগঞ্জ পরিদর্শন করে একটি প্রতিবেদন দাখিল করেছে। অধিদফতরের সহকারী পরিচালক আবদুল্লাহ আল মতিন স্বাক্ষরিত প্রতিবেদনে বলা হয়, রাস্তাটি হাওরের মাঝখান দিয়ে হওয়ায় আলপনার এসব রঙের চূড়ান্ত নির্গমনস্থল হাওরের পানি। 

রোদের তাপ, বৃষ্টি ও যানবাহনের চাকার ঘর্ষণে জমাট বাঁধা শুকনো রঙের আস্তরণ ভেঙে ছোট ছোট কণা বা ফাইন ডাস্ট অবস্থায় হাওরের জমিতে পতিত হবে। মাটির সঙ্গে মিশে পূর্ণ বর্ষায় পানিতে মিশ্রিত হবে। হাওরের পানি বাতাসের গতির সঙ্গে প্রবহমান থাকে। ফলে রঙের ক্ষুদ্র কণা পানির সঙ্গে অনবরত অদ্রবণীয় অবস্থায় পানির স্বচ্ছতা নষ্ট করবে। এতে পানির গভীরে সূর্যের আলো পৌঁছাতে পারবে না। জলজ বাস্তুতন্ত্র মারাত্মক বিপর্যয়ের মুখে পড়বে। হাওরের সুরক্ষায় যেকোন পরিবেশসম্মত প্রক্রিয়ায় সড়কে অঙ্কিত আলপনার রং দ্রুত অপসারণ করতে প্রতিবেদনে সুপারিশ করা হয়।

এদিকে পরিবেশ অধিদফতরের প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা পরিচালক সৈয়দা মাসুমা খানম বলেন, তার কাছে এখনো প্রতিবেদনটি পৌঁছেনি।

হাওরের সড়কে বিশ্বের দীর্ঘতম আলপনা অঙ্কনের কাজটি বাস্তবায়ন করে বার্জার পেইন্টস, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন ও এশিয়াটিক এক্সপেরিয়েন্সিয়াল মার্কেটিং লিমিটেড। গত ১২ এপ্রিল আলপনা অঙ্কনের কাজটি উদ্বোধন করেন সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক আলমগীর কবির বলেন, প্রতিবেদনে যে বিষয়টি উল্লেখ করা হয়েছে, তার সঙ্গে একমত। রাস্তার রঙের শেষ গন্তব্য হাওরের পানি। সুতরাং রঙের যে রাসায়নিক, তা অবশ্যই হাওরের বাস্তুসংস্থানের জন্য ক্ষতিকর। আসছে মৎস্য প্রজনন মৌসুমে মা মাছের ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। রং অপসারণের যে সুপারিশ করা হয়েছে, তা বাস্তবায়ন করা গেলে সাধুবাদ জানাব।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়