Apan Desh | আপন দেশ

ঢাকায় কত মিলিমিটার বৃষ্টিপাত?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:১৬, ৬ মে ২০২৪

আপডেট: ১২:২৩, ৬ মে ২০২৪

ঢাকায় কত মিলিমিটার বৃষ্টিপাত?

ছবি : সংগৃহীত

এক মাসের বেশি সময় ধরে টানা অসহ্য তাপদাহের পর রাজধানীতে রোববার (৫ মে) রাতে ঝড়ো বাতাস বইতে শুরু করে। বিভিন্ন এলাকায় ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। সেইসঙ্গে হয়েছে বজ্রপাতও। এর ফলে টানা গরমের পর শীতল অনুভব হচ্ছে নগরবাসীর।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, হাওয়ার গতিবেগ ছিল ঘণ্টায় ৫৯ কিলোমিটারের মতো। সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ছয় ঘণ্টায় ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 

ঢাকায় কালবৈশাখীর সঙ্গে শিলাবৃষ্টিতে তাপমাত্রা কমে স্বস্তি এসেছে জনজীবনে। তবে আকস্মিক বৃষ্টিতে সাময়িক ভোগান্তিতে পড়েছেন পথচারী, দোকানি ও মোটরসাইকেল চালকরা।

এর আগে শনিবার (৪ মে) রাতেও রাজধানী বিভিন্ন স্থানে বৃষ্টি নেমেছিল। পর পর দুইদিন বৃষ্টি নামায় জনজীবনে স্বস্তি নেমেছে।

এদিকে আগামী ৭২ ঘণ্টায় সারা দেশে কালবৈশাখী, শিলাবৃষ্টি ও বজ্রপাত হতে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। একইসঙ্গে সোমবার (৬ মে) থেকে বৃষ্টিপাত বেড়ে তাপপ্রবাহ কমার বিষয়ও জানানো হয়েছে।

আরও পড়ুন <> রাজধানীতে বজ্রসহ শিলাবৃষ্টি

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মোহাম্মদ তরিফুল নেওয়াজ কবির রোববার রাত ১২টার পর বলেন, রাজধানীতে সন্ধ্যা ৬টা থেকে ১২টা পর্যন্ত ৩৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এ সময় ৫৯ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে গেছে রাজধানীতে। নগরীতে চলতি মাসে এ ধরনের কালবৈশাখী বা বজ্রঝড় এটিই প্রথম।

দেশে সবচেয়ে বেশি বজ্রঝড় হয় মে মাসে। এরপর আছে জুন, সেপ্টেম্বর ও এপ্রিল মাস। কিন্তু এবার ২৬ এপ্রিল পর্যন্ত দেশে মাত্র একটি বজ্রঝড় বা কালবৈশাখী হয়েছে। তাও হয়েছে দেশের দক্ষিণাঞ্চলে। আবহাওয়া ও জলবায়ুবিশেষজ্ঞরা প্রকৃতির এ আচরণকে অস্বাভাবিক বলছেন।

সদ্য বিদায়ী এপ্রিল মাস দেশের ইতিহাসে এক নতুন রেকর্ড গড়েছে। এপ্রিলের প্রথম দিন থেকে ৩০ তারিখ পর্যন্ত টানা তাপপ্রবাহ হয়ে গেছে দেশের বিভিন্ন স্থানে। রোববার পর্যন্ত সেই তাপপ্রবাহ চলেছে। তবে তাপপ্রবাহের বিস্তৃতি কমেছে। রোববার রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও তার প্রভাব ছিল না। তবে ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের বেশ কিছু স্থানে তাপপ্রবাহ বয়ে গেছে।

রোববার রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস। আগের দিন তাপমাত্রা ছিল ৩৬ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর সূত্র জানিয়েছে, সোমবার সিলেট ও ময়মনসিংহ বিভাগের বেশির ভাগ জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের বেশ কয়েকটি জায়গায় এবং বাকি চার বিভাগের কিছু কিছু জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। এতে তাপমাত্রাও কিছুটা কমতে পারে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়