Apan Desh | আপন দেশ

হিরো আলমকে নিয়ে ‍বিবৃতি: যুক্তরাষ্ট্র-ইইউসহ ১৩ দূতকে তলব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৪৮, ২৫ জুলাই ২০২৩

হিরো আলমকে নিয়ে ‍বিবৃতি: যুক্তরাষ্ট্র-ইইউসহ ১৩ দূতকে তলব

-ফাইল ছবি

ঢাকা: ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন ওরফে হিরো আলমের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়ে বিবৃতি দেয়ায় এবার যুক্তরাষ্ট্রসহ ১১টি দেশ এবং ঢাকাস্থ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাস্ট্রদূতকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার (২৬ জুলাই) ঢাকায় কর্মরত ১৩টি মিশনের প্রধানকে সরকারের অসন্তোষের কথা জানানো হবে।

কূটনৈতিক সূত্রগুলো মঙ্গলবার (২৫ জুলাই) গণমাধকে এ তথ্য নিশ্চিত করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, রাষ্ট্রদূতদের তলব ঠিক না, শুধু একটি ব্রিফিংয়ের জন্য তাদের ডাকা হয়েছে। তলব তো করা হয় আলাদা আলাদা। এখন কাল তাদের কিছু ব্রিফিং করা হবে, তলব তো সিঙ্গেল হয়। আমরা তাদের গ্রুপে ডেকেছি।

>>> আরও পড়ুন: হিরো আলমের ওপর হামলা: ইইউসহ ১২ দেশের নিন্দা, তদন্ত দাবি

প্রসঙ্গত, গত ১৭ জুলাই ঢাকা-১৭ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই দিন ভোট গ্রহণ শেষ হওয়ার ঘণ্টাখানেক আগে বনানীর একটি কেন্দ্রের বাইরে আশরাফুল হোসেন ওরফে হিরো আলমকে মারধর করেন নৌকা প্রতীকের ব্যাজধারী কিছু তরুণ।

 

পরদিন এ ঘটনায় উদ্বেগ জানিয়ে টুইট করেছিলেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। এছাড়া নিন্দা জানিয়ে বিবৃতি দিয়ে ছিল ইইউসহ কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের দূতাবাস এবং হাইকমিশন ।

এ ঘটনার পর গত বৃহস্পতিবার (২০ জুলাই) ঢাকায় জাতিসংঘের ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়কারী শেলডন ইয়েটকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে সরকারে অসন্তোষের কথা জানানো হয়। এছাড়া ভবিষ্যতে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে জাতিসংঘ যেন প্রকাশ্যে এ ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকে সরকারের এমন প্রত্যাশার কথাও তাকে জানিয়ে দেওয়া হয়।

তার আগের দিন ১৯ জুলাই পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন হিরো আলমের ঘটনায় বিদেশি মিশনের বিবৃতি দেওয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।  এ প্রসঙ্গে সাংবাদিকদেরতিনি প্রশ্ন করেন, যুক্তরাষ্ট্রে মানুষ মারা গেলে তারা এভাবে বিবৃতি দেয় কি না।  আপনারা কেন তাদের জিজ্ঞাসা করেন না? যখন তাদের দেশে লোক মারা যায়, তখন কেন বিবৃতি দেয় না, আর বাংলাদেশ হলেই মগের মুল্লুক পাইছে ওরা।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়