Apan Desh | আপন দেশ

অপপ্রচার বন্ধে ইসিকে সহায়তা করবে ফেসবুক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:২২, ৩ আগস্ট ২০২৩

অপপ্রচার বন্ধে ইসিকে সহায়তা করবে ফেসবুক

ছবি : সংগৃহীত

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নেগেটিভ (নেতিবাচক) কনটেন্ট ব্লকে নির্বাচন কমিশনকে সহায়তা দিতে চায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। তফসিল ঘোষণার পর থেকে ফেসবুকে অপপ্রচার, ঘৃণাত্মক মন্তব্য, সাম্প্রদায়িকতা, সহিংসতা হয়- সেগুলো সরাতে ইসিকে সহযোগিতা করতে চায় ফেসবুক।

বৃ্হস্পতিবার (৩ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের সঙ্গে বৈঠকে ফেসবুকের প্রতিনিধি দলে এ সহায়তার আশ্বাস দেয়।

ফেসবুকের তিন সদস্যের একটি প্রতিনিধি দল সপ্রণোদিত হয়ে নির্বাচন কমিশনের কাছে সময় চায়। মূলত প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে এ বৈঠক হওয়ার থাকলেও পরে অশোক কুমার দেবনাথের নেতৃত্বে এ বৈঠক হয়।

বৈঠক শেষে অশোক কুমার দেবনাথ বলেন, আজকে আমরা ফেসবুকের একটা টিমের সঙ্গে মিটিং করেছি। আমাদের যে টেকনিক্যাল লোকজন রয়েছেন, তাদের নিয়ে বসেছিলাম। কারণ এখানে কিছু টেকনিক্যাল ব্যাপার ছিল। মূলত ব্যাপারটা ছিল, ফেসবুকে যেসব অপপ্রচার হয়, সেসব কীভাবে রোধ করা যায়। বিশেষ করে ঘৃণাত্মক মন্তব্য, সাম্প্রদায়িকতা বা অন্যান্য যেসব ভায়োলেশন হয়। সেগুলো তারা ডিলিট করবে, রিমুভ করে দেবে, ব্লক করবে। মূলত এটি ছিল মিটিংয়ের বিষয়।

আরও পড়ুন: রাজনৈতিক দলগুলোকে এক টেবিলে বসার আহ্বান সিইসির

আজকের আলোচনাকে প্রাথমিক আলোচনা উল্লেখ করে তিনি বলেন, পরে নির্বাচন কমিশনের একজন ফোকাল পারসন নির্ধারণ করা হবে তাদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য। তারা নির্বাচন কমিশনের সঙ্গে যোগাযোগ করবে। আমাদের কাছে যেটা নেগেটিভ প্রতীয়মান হবে, আমরা তাদের জানাবো, তারা সেটা রিমুভ করে দেবে।

শুধু নির্বাচনকেন্দ্রিক বিভিন্ন কনটেন্ট বিষয়ে এমন পদক্ষেপ নেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন, তফসিল ঘোষণা পর এ কার্যক্রম শুরু হবে।

এ উদ্যোগের বিষয়ে তিনি বলেন, কমিশন নয়, ফেসবুক কর্তৃপক্ষই আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তারাই কমিশনের কাছে সময় চেয়েছিল।

ইসি জানায়, ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটার বাংলাদেশবিষয়ক হেড অব পাবলিক পলিসি রুজান সারওয়ারের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল সিঙ্গাপুর থেকে বাংলাদেশে এসেছে। সংস্থাটির পক্ষে উপস্থিত রয়েছেন- এইডান হেই এবং এজিনেন ফো।

বৈঠকে নির্বাচন কমিশনের পক্ষ থেকে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, আইডিইএ প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম এবং এনআইডি সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন উপস্থিত ছিলেন।

আপন দেশ/জেডআই

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে