Apan Desh | আপন দেশ

রাত থেকেই ঝরছে বৃষ্টি, থাকবে আরও দুদিন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩৬, ১৩ আগস্ট ২০২৩

আপডেট: ১২:৪৮, ১৩ আগস্ট ২০২৩

রাত থেকেই ঝরছে বৃষ্টি, থাকবে আরও দুদিন

ফাইল ছবি

বঙ্গপোসাগরে লঘুচাপ এবং মৌসুমি বায়ুর প্রভাবে সারা দেশেই বৃষ্টিপাত হচ্ছে। এর সঙ্গে হচ্ছে বজ্রপাতও। রাজধানীসহ সারা দেশের বিভিন্ন অঞ্চলে আজ রোববার (১৩ আগস্ট) ভোর থেকেই ঝরছে বৃষ্টি। শনিবার মধ্যরাতে কিছুটা বিরতি দিলেও ভোর থেকেই রাজধানীতে যেন আকাশ ভেঙে শুরু হয় বৃষ্টিপাত। শহরের কোনো কোনো জায়গায় বৃষ্টি হয়েছে মুষলধারে।

ভোরে মুষলধারে বৃষ্টিতে ঘর থেকে বের হতে পারেননি অনেকেই। ভোগান্তিতে পড়েছেন নিম্নআয়ের মানুষেরা। আবহাওয়া অফিস বলছে, বৃষ্টি অব্যাহত থাকতে পারে আরও কয়েক দিন। বৃষ্টির মধ্যে রাজধানীর মহাসড়কগুলো দেখা যায় যানজট। এর ফলে ভোগান্তিতে পড়েন অফিসগামীরা।

এদিকে ভারি বৃষ্টিপাতের কারণে সড়কে ব্যাহত হয় মানুষের চলাচল। যানবাহন কম, অগত্যা বৃষ্টিবন্দি হয়ে আটকা পড়েন অনেকেই। কেউ আশ্রয় নেন সড়কের পাশের ছাউনিতে, আর যাদের ছাতা ছিল তারা পায়ে হেঁটেই গন্তব্যের দূরত্ব কমানোর চেষ্টা করেন। বেশি ভোগান্তিতে পড়েন খেটে খাওয়া মানুষ। বৃষ্টিতে ভিজেই কাজের খোঁজে ছোটেন তারা।

অবশ্য বৃষ্টিতে ভিজে জ্বর-সর্দির চেয়েও এখন মানুষের বেশি ভয় ডেঙ্গু নিয়ে। জমাট পানিতে এডিস জন্মানোর শঙ্কা এখন ঘরে ঘরে।

রোববার অবশ্য ভোর থেকেই পথে নামতে শুরু করেন মানুষ। বৃষ্টির বিপত্তির সঙ্গে যানবাহন না পাওয়া বাড়িয়েছে দুর্ভোগ। যদিও চালকরা বলছেন, বৃষ্টির কারণে যাত্রী নেই।

আরও পড়ুন <> ১৯ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

অবশ্য শনিবারই এই বৃষ্টির পূর্বাভাস পাওয়া গিয়েছিল। শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এই পূর্বাভাসের পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার অবস্থা সামন্য পরিবর্তন হতে পারে বলে জানানো হয়। আর বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থার বিষয়ে বলা হয়, বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

রাজধানী মগবাজার এলকার ওয়্যারলেস মোড়ে বাসের জন্য অপেক্ষা করছিলেন বেসরকারি চাকরিজীবী মিলন শেখ। তিনি বলেন, মতিঝিল যাওয়ার জন্য ঘণ্টাখানেক ধরে অপেক্ষা করছি। কিন্তু বাসে অতিরিক্ত যাত্রী থাকায় উঠতে পারছি না। আরও কিছু কিছুক্ষণ অপেক্ষ করে না পেলে রিকশায় চলে যাব।

আরেক অফিসগামী তামিম মির্জা বলেন, ঘুম থেকে উঠেই দেখি বৃষ্টি। বৃষ্টি কিছুটা কমলে অফিসের উদ্দেশে বের হই। কিন্তু রাস্তায় যে যানজট তাতে ঠিক সময়ে অফিস যেতে পারবো কিনা জানি না।

পল্টন মোড়ে কথা হয় বেসরকারি চাকরিজীবি রুহুল আমিনের সঙ্গে। তিনি বলেন, বৃষ্টি স্বস্তি আনে। পরিবেশকে শীতল করে। কিন্তু রাজধানীতে বৃষ্টি দুর্ভেোগ সৃষ্টি করে। আজ বৃষ্টি থাকায় ছাতা নিয়েই বের হয়েছি। কিন্তু সড়কে জলাবদ্ধতায় ব্যাপক ভোগান্তি পড়তে হয়েছে। বিশ টাকার রিকশা ভাড়া ৫০ টাকা দিয়ে মূল সড়কে এসেছি। সেখানে এসে এখন বাস পাচ্ছি না। কীযে একটা ঝামেলার মধ্যে পড়লাম।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ‘দেশে মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় বৃষ্টি একটু বাড়বে। এই প্রবণতা আগামী মঙ্গল বা বুধবার পর্যন্ত থাকতে পারে। এরপর বৃষ্টি আবার কমে আসতে পারে। এই কয়দিন তাপমাত্রাও কম থাকবে। বৃষ্টি কমলে আবার তাপমাত্রা বাড়তে পারে।’ বর্ষার এই সময়ে তাপমাত্রা বেশি না থাকলেও বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় অতিরিক্ত গরম অনুভূত হচ্ছে বলে জানান এই আবহাওয়াবিদ।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়