Apan Desh | আপন দেশ

আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস

বুধবার মুখে কালো কাপড় বেঁধে মিছিল করবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫৫, ২৯ আগস্ট ২০২৩

বুধবার মুখে কালো কাপড় বেঁধে মিছিল করবে বিএনপি

ছবি: সংগৃহীত

ঢাকা: বুধবার (৩০ আগস্ট) আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস। ২০১০ সালের ডিসেম্বরে ‘ইন্টারন্যাশনাল কনভেনশন ফর প্রোটেকশন অব অল পার্সনস এগেইনস্ট এনফোর্স ডিসএ্যাপিয়ারেন্স’ সম্মেলনে যে আন্তর্জাতিক সনদ কার্যকর হয় তাতে ৩০ আগস্টকে গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবস হিসেবে ঘোষণা করা হয়।

এদিকে দিবসটি  উপলক্ষে গুমের শিকার ব্যক্তিদের স্মরণে মুখে কালো কাপড় বেঁধে কালো ব্যানার নিয়ে মিছিল করার ঘোষণা দিয়েছে বিএনপি। এদিন ঢাকাসহ দেশের সব মহানগর ও জেলায় এই কর্মসূচি পালন করবে তারা।

মঙ্গলবার (২৯ আগস্ট) বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত  জরুরি সংবাদ সম্মেলনে এই কর্মসূচির ঘোষণা দিয়েছেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এ সময় তিনি অভিযোগ করেন, ইতোমধ্যে ছয় শতাধিক মানুষ গুমের শিকার হয়েছেন। তাদের মধ্যে জনপ্রতিনিধি, তরুণ, যুবক, ছাত্র, সাংবাদিক এবং অধিকারকর্মীরাও রয়েছেন।

তাদের মধ্যে প্রায় ১০০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে দাবি করে এই বিএনপি নেতা বলেন, বহুদিন পর অনেককে গ্রেফতার দেখানো হয়েছে। তাদের মধ্যে কেউ কেউ দীর্ঘদিন পর ফেরত এসেছেন। গুম হওয়া অনেক ব্যক্তির সন্ধান এখনো পাওয়া যায়নি।

>>> আরও পড়ুন: ড. ইউনূসকে ‘হেনস্তা’ বন্ধ করুন: মির্জা ফখরুল

রিজভী বলেন, গুম হওয়া ব্যক্তিদের পরিবারের পক্ষ থেকে বলা হচ্ছে, আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়েই তাদের তুলে নিয়ে যাওয়া হয়েছে।

বাংলাদেশ এখন ‘বিবেকবর্জিত অরণ্যচারী নরপিশাচদের’ দ্বারা অধিকৃত এমন মন্তব্য করে রুহুল কবির রিজভী বলেন, গুমের মতো কাজ কেবল পশুদের দ্বারাই সম্ভব। সভ্যতার কোনো মাপকাঠি এখানে বিদ্যমান নেই। ক্ষমতাসীনরা সর্বযুগের পৈশাচিক দুঃশাসনের অনুসারী। এদের মন ও মননে বাসা বেঁধেছে হিটলার-মুসোলিনি-নমরুদ-ফেরাউনের হিংস্রতা। বাংলাদেশ থেকে গণতন্ত্রকামী রাজনৈতিক শক্তিকে নিশ্চিহ্ন করার জন্য এরা দখল করা রাষ্ট্রকে কাজে লাগাচ্ছে।

সংবাদ সম্মেলনে রিজভী বিএনপির পক্ষ থেকে গুম হওয়া ব্যক্তিদের জন্য গভীর উদ্বেগ প্রকাশ করেন। সেই সঙ্গে গুম হওয়া ব্যক্তিদের অবিলম্বে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ারও আহ্বান জানান।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়