Apan Desh | আপন দেশ

আইনজীবীদের মিছিলে পুলিশের হামলা, মির্জা ফখরুলের নিন্দা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৩, ১২ সেপ্টেম্বর ২০২৩

আইনজীবীদের মিছিলে পুলিশের হামলা, মির্জা ফখরুলের নিন্দা

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ঢাকা: আদালত প্রাঙ্গণে আইনজীবীদের মিছিলে পুলিশের হামলার নিন্দা জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে তিনি বলেন, দেশ এখন ভয়াবহ দুঃশাসনের যাঁতাকলে পিষ্ট। আজ আদালত প্রাঙ্গণে বিএনপিপন্থী আইনজীবীদের শান্তিপূর্ণ মিছিলের ওপর সরকারি মদতে পুলিশ হামলা চালিয়েছে।

তিনি আরও বলেন, এর মাধ্যমে সরকার আবারও এক ঘৃণ্য দৃষ্টান্ত স্থাপন করলো। আইনকে হাতের মুঠোয় নিয়ে পুলিশ বাহিনী পুরো দেশটাকে রক্তাক্ত জনপদে পরিণত করেছে। সরকারের বিরুদ্ধে প্রতিবাদী আইনজীবীদের ওপর নগ্ন হামলায় অবৈধ সরকার এক অশুভ বার্তা জানান দিলো।

মির্জা ফখরুল বলেন, সরকারের পায়ের তলা থেকে মাটি সরে গেছে। জনসমর্থনহীন এ সরকার হিতাহিত বিবেচনাহীন। অন্তহীন ক্ষমতার জন্য এরা জনগণের বদলে সন্ত্রাসকেই ভরসা করছে বেশি। আদালত প্রাঙ্গণেই যদি দেশের আইনজীবীদের ওপর হামলা হয় তাহলে অন্যত্র কী পরিস্থিতি হতে পারে, সেই ভাবনা দেশবাসীকে উদ্বিগ্ন করে তুলেছে।

বিবৃতিতে তিনি আরও বলেন, পুলিশ এখন শুধু বিএনপিসহ বিরোধীদলীয় নেতাকর্মীদেরই নয়, তারা এখন টার্গেট করেছে বিএনপিপন্থী আইনজীবীদেরও। আইনজীবীদের কণ্ঠে প্রতিবাদী আওয়াজ উচ্চারিত হয়, আর এতে সরকারের ভিত্ত নড়ে ওঠে বলেই আজ আদালত প্রাঙ্গণে তাদের ওপর বর্বরোচিত হামলা চালানো হলো।

এর আগে দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবিতে পদযাত্রা ও বিক্ষোভ মিছিল করেন বিএনপিপন্থী  আইনজীবীদের সংগঠন ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট ঢাকা বার ইউনিটি। দুপুর ১২টার দিকে ঢাকা আইনজীবী সমিতির সামনে থেকে পদযাত্রা শুরু হয়। এরপর মিছিলটি আদালতের সামনের প্রধান সড়কে এলে পুলিশ বাধা দেয়। পরে আইনজীবীরা রাস্তায় বসে পড়লে পুলিশ তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করে। এক পর্যায়ে পুলিশ আইনজীবীদের লাঠিচার্জ করে। পরবর্তী সময়ে পুলিশের বাধা উপেক্ষা করে তারা সিএমএম আদালতের প্রধান ফটকে অবস্থান নেন। এসময় তাদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সেখান দিয়ে সিএমএম আদালতে ঢুকতে গেলে পুলিশ তাদের আটকে দেয়। কিছুক্ষণ সেখানে ধাক্কাধাক্কি হয়। এরপর পুলিশ প্রধান ফটক খুলে দেয়। আইনজীবীরা সিএমএম আদালতের সামনে অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। কিছুক্ষণ অবস্থান করে তারা সেখান থেকে ঢাকা আইনজীবী সমিতি ভবনের সামনে আসেন।

পুলিশী হামলায় আহত কয়েকজন আইনজীবীএ ঘটনার পর বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, এটা আমাদের পূর্বঘোষিত কর্মসূচি ছিল। আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছিলাম। প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী এবং অ্যাটর্নি জেনারেলের নির্দেশে আজ পুলিশ বাহিনী আইনজীবীদের ওপর হামলা চালিয়েছে। এ হামলা শুধু আইনজীবীদের ওপর হামলা নয়, আইনের শাসন, মানবাধিকারের ওপর হামলা। আমরা এই হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। আইনজীবীরা প্রতিজ্ঞাবদ্ধ, যতদিন পর্যন্ত সরকারের পতন না হবে ততদিন তারা ঘরে ফিরে যাবে না।

অপরদিকে কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুর রহমান বলেন, আইনজীবীরা সাধারণত আদালতের ভেতর কর্মসূচি পালন করেন। তারা আজ আদালতের বাইরে এসে কর্মসূচি পালন করেছেন। আমরা অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রস্তুত ছিলাম। কিন্তু তারা অতি উৎসাহী হয়ে আমাদের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে কোতয়ালী জোনের অতিরিক্ত পুলিশ কমিশনার মুহিত সেরনিয়াবাতসহ আমাদের ৫/৬ জন পুলিশ সদস্য আহত হয়েছেন।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়