Apan Desh | আপন দেশ

রোববার থেকে সারাদেশে ফের ৪৮ ঘণ্টা অবরোধের ডাক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৬, ২৩ নভেম্বর ২০২৩

রোববার থেকে সারাদেশে ফের ৪৮ ঘণ্টা অবরোধের ডাক

ফাইল ছবি

হামলা ও সংঘর্ষের মধ্যে ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ পণ্ডের প্রতিবাদ এবং দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে চলমান আন্দোলনের অংশ হিসেবে সপ্তম দফায় আগামী রোববার (২৬ নভেম্বর) থেকে ফের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি দিয়েছে বিএনপি ও তার রাজনৈতিক মিত্ররা। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ অবরোধের ঘোষণা দেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন এবং ঘোষিত নির্বাচনী তফসিল বাতিলের দাবিতে রোববার ভোর ছয়টা থেকে মঙ্গলবার ভোর ছয়টা পর্যন্ত (২৬ ও ২৭ নভেম্বর) সারা দেশে অবরোধ পালিত হবে।

সরকারের তীব্র সমালোচনা করে তিনি বলেন, দেশজুড়ে বিএনপি, সহযোগী সংগঠন এবং সমমনা দলগুলোর নেতা-কর্মীদের ওপর নিপীড়ন চলছে। তাদের গ্রেফতার চলছে নির্বিচারে। বিভিন্ন জায়গায় শাসক দলের পক্ষ থেকে বাসে আগুন দেয়া হচ্ছে। তাদের লোকজন ধরাও পড়ছে। কিন্তু তাদের ছেড়ে দিয়ে বিএনপির নেতা-কর্মীদের ধরে এনে দোষী প্রমাণের চেষ্টা করা হচ্ছে। এভাবে উদোর পিণ্ডি বুদোর ঘাড়ে চাপানোর চেষ্টা চলছে।

রিজভী বলেন, এই জুলুমবাজ সরকারের বিরুদ্ধে আন্দোলনে শামিল হওয়া এখন নাগরিক দায়িত্ব। সরকারের বিরুদ্ধে মানুষ আন্দোলনে শামিল হয়েছে। এই দেশে অতীতের ইতিহাসে দেখা গেছে, এখানে জুলমকারী, অন্যায়কারী বেশি দিন থাকতে পারে না।

সংবাদ সম্মেলনে তিনি জানান, গত ২৪ ঘণ্টা দেশের বিভিন্ন স্থান থেকে বিএনপি এবং তাদের অঙ্গ সংগঠনের ৪১০ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। হামলায় আহত হয়েছেন ১৭ জন।

অবরোধ দিলো এলডিপিও

একই দাবিতে রোববার থেকে ৪৮ ঘণ্টার অবরোধের ডাক দিয়েছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) এক বিবৃতিতে শান্তিপূর্ণভাবে এ অবরোধ কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছে দলটির প্রেসিডেন্ট কর্নেল (অব.) অলি আহমদ বীর বিক্রম।

বিবৃতিতে তিনি বলেন, ‘মেহেরবানি করে আপনারা অবরোধ পালন করুন। সাহসিকতার সঙ্গে আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিগুলোতে অংশগ্রহণ করে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম করুন। ভয় পেলে চলবে না। মানুষের জীবনে গুরুত্বপূর্ণ অর্জন হলো তার আত্মসম্মান। সেই সম্মান হারিয়ে কী হবে, একবার ভেবে দেখুন। আপনাদের নীরবতা দেশকে ধ্বংসের দিকে ঠেলে দেবে। নিজের নাগরিক অধিকার আদায়ে সোচ্চার হোন। অন্যথায় কেউ এ সমস্যা থেকে বের হওয়ার পথ পাবেন না।’

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়