Apan Desh | আপন দেশ

‘জিল্লুর রহমানের আদর্শ নেতাকর্মীদের প্রেরণা জোগাবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৫৮, ২১ মার্চ ২০২৪

‘জিল্লুর রহমানের আদর্শ নেতাকর্মীদের প্রেরণা জোগাবে’

ছবি: সংগৃহীত

প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান একজন আপদমস্তক রাজনৈতিক ব্যক্তিত্ব। ভাষা আন্দোলন থেকে ৫৪, ৫৮, ৬২, ৬৬, ৬৯ এবং একাত্তরের স্বাধিকার আন্দোলন সবগুলোতেই গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি ভাষাসৈনিক, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং অহিংস রাজনীতির অন্যতম পুরোধা ব্যক্তিত্ব ছিলেন। তার আদর্শ যুগ যুগ ধরে নেতাকর্মীদের প্রেরণা জোগাবে। বলেছেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বৃহস্পতিবার (২১ মার্চ) সকালে জাতীয় প্রেসক্লাবে প্রয়াত রাষ্ট্রপ্রতি জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভায় এসব কথা বলেন। 

প্রয়াত রাষ্ট্রপতির বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের কথা তুলে ধরে ধর্মমন্ত্রী বলেন, ভাষা আন্দোলন, সামরিক শাসনবিরোধী আন্দোলন, ছয় দফা আন্দোলন, গণঅভ্যুত্থানসহ প্রতিটি গণআন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে থেকেছেন। সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। জিল্লুর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। মুজিবনগর সরকার পরিচালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্র পরিচালনা, জয় বাংলা পত্রিকার প্রকাশনার সঙ্গেও যুক্ত ছিলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার পর চার বছর কারাগারে ছিলেন জিল্লুর রহমান। জেল থেকে বেরিয়ে দলের হাল ধরেছিলেন। ওয়ান ইলেভেনের পর ঐতিহাসিক ভূমিকা পালন করেছিলেন। তার লক্ষ্য ছিল দলকে ঐক্যবদ্ধ রাখা এবং সেটা অত্যন্ত দক্ষতার সঙ্গে করেছিলেন। প্রতিকূল পরিস্থিতিতে কীভাবে অবিচল থাকতে হয়, নেতৃত্বের প্রতি আস্থাশীল থাকতে হয়, জিল্লুর রহমান তার উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি দলমত নির্বিশেষে সবার কাছে সমানভাবে গ্রহণযোগ্য ছিলেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত মেহনতি মানুষের মুখে হাসি ফোঁটানোর জন্য তিনি রাজনীতি করে গেছেন। গণতন্ত্র প্রতিষ্ঠায় তার ভূমিকা জাতি আজীবন মনে রাখবে।

অনুষ্ঠানে মৃত্যুবার্ষিকী পালন কমিটির সভাপতি এম এ করিমের সভাপতিত্ব করেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী। উপস্থিত ছিলেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান, কৃষিমন্ত্রী মো. আব্দুস শহীদ প্রমুখ।

আপন দেশ/এবি/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়