Apan Desh | আপন দেশ

বছরে একবার শুধু জুমা হয় যে মসজিদে

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫, ২ সেপ্টেম্বর ২০২৩

বছরে একবার শুধু জুমা হয় যে মসজিদে

ছবি: সংগৃহীত

বসনিয়া হার্জেগোভিনার পূর্বাঞ্চলীয় একটি শহর জভোর্নিক। এর খুব কাছেই পাহাড়ের চূড়ায় ঐতিহাসিক ব্যতিক্রমী মসজিদ রয়েছে। নাম কুশলাত মসজিদ। এখানে প্রতিবছর মাত্র একবার পবিত্র জুমার নামাজ আদায় করেন মুসল্লিরা। আগস্টের শেষ শুক্রবার মুসল্লিরা এখানে জুমার নামাজে সমবেত হন।

আলজাজিরা জানায়, ওই একটিমাত্র জুমা ছাড়া আর কখনোই মসজিদটিতে কোনো নামাজ অনুষ্ঠিত হয় না। কারণ, এখানে পায়ে হেঁটে পৌঁছানো বেশ কষ্টের। পাহাড়ি সংকীর্ণ পথ বেয়ে বাগান মাড়িয়ে মসজিদে যাওয়া প্রায় অসম্ভব।

কুশলাত মসজিদটিকে বিজয়ের নিদর্শন আখ্যা দেয়া হয়। বসনিয়া হার্জেগোভিনার প্রাচীন যে মসজিদগুলো আছে, এটি সেগুলোর অন্যতম। কুশলাত মসজিদের আকৃতি বাজপাখির বাসা সদৃশ। এটি পাহাড়ের চূড়ার এমন স্তরে নির্মাণ করা হয়েছে, যেখানের পরিবেশ খুব মুগ্ধকর। পাশাপাশি বেশি উচ্চতা প্রাচীন নির্মাণশৈলি এর অনন্য একটি বৈশিষ্ট্য।

আরও পড়ুন <> ধর্ম নিয়ে নাসিরুদ্দিনের বক্তব্যে হইচই

সূত্র জানাচ্ছে- এই মসজিদটি বসনিয়া হার্জেগোভিনার অন্যতম একটি প্রাচীন ইসলামী স্থাপনা। ওসমানিয়া যুগের শুরুর দিকে এটির নির্মাণ সম্পন্ন হয়। পঞ্চদশ শতকে ওসমানিয়া সৈন্যরা অঞ্চলটি জয় করার সময়, ১৪৬০-১৪৮০ সালে মসজিদটি নির্মাণ করেন।

কিন্তু দুর্ভাগ্যজনকভাবে ১৯৯২-১৯৯৫ সালে অঞ্চলে সংঘটিত যুদ্ধে সার্ব বাহিনী মসজিদটি পুড়িয়ে দেয়। পরে অবশ্য ২০১৩ সালে এটিকে পুনরুদ্ধার পুনর্নির্মাণ করে মুসল্লিদের নামাজের জন্য খুলে দেয়া হয়। তখন থেকেই প্রতি বছর আগস্টের শেষ সপ্তাহে এখানে পবিত্র জুমার নামাজ অনুষ্ঠিত হয়ে আসছে।

মসজিদটি ছাড়াও বিংশ শতাব্দীর শেষ দিকের ওই যুদ্ধে সার্বদের হাতে বসনিয়া হার্জেগোভিনার আরও অনেক মসজিদ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। পরে বিভিন্ন মুসলিম দেশের আর্থিক সহায়তায় সেগুলোও পুনর্নির্মাণ করা হয়েছে এবং মুসল্লিদের নামাজ আদায়ের উপযুক্ত করা হয়েছে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে