Apan Desh | আপন দেশ

ফেসবুক নিষ্ক্রিয়তায় শেয়ার মূল্যে পতন

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৬:০৭, ৬ মার্চ ২০২৪

ফেসবুক নিষ্ক্রিয়তায় শেয়ার মূল্যে পতন

ছবি: সংগৃহীত

স্বয়ংক্রিয়ভাবে সব অ্যাকাউন্ট লগআউট হয় ফেসবুকের। এতে অনেকটাই আতঙ্কগ্রস্ত হন ব্যবহারকারীরা। ভয় ছিল অ্যাকাউন্ট হ্যাক হওয়া নিয়ে। তবে পরক্ষণই মেটা কর্তৃপক্ষ কারণ জানিয়েছে। এ অচলাবস্থায় ছিল প্রায় এক ঘণ্টা। নিষ্ক্রিয়তার প্রভাবের দিন বুধবার (৬ মার্চ)। মেটা প্ল্যাটফর্মসের শেয়ারের পতন হয়েছে ৭ দশমিক ৯৭ ডলার বা ১ দশমিক ৬০ শতাংশ।

ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ সিকিউরিটি ডিলার্স অটোমেটেড কোটেশনস (ন্যাসড্যাক) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, গতকাল যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে মেটা প্ল্যাটফর্মসের শেয়ারের লেনদেন শুরু হয় ৪৯৮ দশমিক ১৯ ডলারে। লেনদেন শুরুর কিছুক্ষণের মধ্যেই ফেসবুক ও ইনস্টাগ্রামে প্রবেশ করতে পারছিলেন না ব্যবহারকারীরা। এমনকি যারা ফেসবুকে লগইন করা অবস্থায় ছিলেন তারাও স্বয়ংক্রিয়ভাবে লগআউট হয়ে যান। এর প্রভাব পড়েছে মেটা প্ল্যাটফর্মে। এদিন প্রতিষ্ঠানটির শেয়ারের দাম ১ দশমিক ৬০ শতাংশ কমে ৪৯০ দশমিক ২২ ডলারে দাঁড়িয়েছে।

আরও পড়ুন>> ফেসবুকে শ্বাসরুদ্ধকর ৩ ঘণ্টা!

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, পুরো বিশ্বজুড়ে ফেসবুক ও ইন্সটাগ্রামে সমস্যা দেখা দিয়েছে। বিশ্বের কোথাও কেউ ফেসবুক ও ইন্সটাগ্রামে প্রবেশ করতে পারছে না। এ দুটি মাধ্যমের ওয়েবসাইট এবং অ্যাপস উভয়ই অকার্যকর হয়ে পড়েছে।

ডাউন ডিটেকটরের গ্রাফে দেখা গেছে, রাত ৯টা ২০ মিনিট পর্যন্ত ৩ লাখ ১৫ হাজার ৮১৭ জন ব্যবহারকারী অভিযোগ করেছেন যে, তারা ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হচ্ছেন। এরপর রাত ৯টা ৩২ পর্যন্ত ৫ লাখ ৪১ হাজার ৫৭৩ জন ব্যবহারকারী তাদের সমস্যার কথা জানিয়েছেন।

ডাউন ডিটেক্টর ছাড়াও ট্র্যাকিং ওয়েবসাইট, অ্যাপ এবং বিভিন্ন ওয়েবসাইটে ফেসবুক বিভ্রাটের বিষয়টি রিপোর্ট করেছেন ব্যবহারকারীরা। সেই সঙ্গে এ অভিযোগের সংখ্যা গতকাল রাত ১০টার পর থেকে আকস্মিকভাবে বৃদ্ধি পেতে থাকে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়