Apan Desh | আপন দেশ

বিশ্বে পাঁচশ কোটির বেশি মানুষ সোশ্যাল মিডিয়ায় সক্রিয় 

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৮, ২৩ জুলাই ২০২৩

আপডেট: ১৮:৫৪, ২৬ জুলাই ২০২৩

বিশ্বে পাঁচশ কোটির বেশি মানুষ সোশ্যাল মিডিয়ায় সক্রিয় 

ফাইল ছবি

বিশ্বের মোট জনসংখ্যার ৬০ শতাংশ অর্থাৎ পাঁচশ কোটির বেশি মানুষ বিভিন্ন সামাজি যোগাযোগ মাধ্যম  সক্রিয় রয়েছে। সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। খবর এএফপির।

সমীক্ষায় দেখে গেছে, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীর সংখ্যা গত বছরের তুলনায় ৩ দশমিক ৭ শতাংশ বেড়েছে। ডিজিটাল অ্যাডভাইজরি ফ্লিম সংস্থা ক্যাপ্রিওসের সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহারকারীর সংখ্যা ৫১৯ কোটির কাছাকাছি পৌঁছেছে এবং এই সংখ্যক মানুষ ইন্টারনেটও ব্যবহার করে, যা বিশ্বের জনসংখ্যার ৬৪ দশমিক ৫ শতাংশ।

অঞ্চলগুলোর মধ্যে এই সংখ্যার পার্থক্য রয়েছে। পূর্ব ও মধ্য আফ্রিকায় ১১ জনের মধ্যে মাত্র একজন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেন। ভারত এখন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ, এখানে এই সংখ্যা তিনজনের মধ্যে একজন।

আরও পড়ুন: কোন ইমোজির কী অর্থ

সোশ্যাল মিডিয়াতে ব্যয় করা সময়ের পরিমাণও প্রতিদিন দুই মিনিট বেড়ে দাঁড়িয়েছে দুই ঘণ্টা ২৬ মিনিট। এখানেও বড় বৈষম্য রযেছে—ব্রাজিলের মানুষ সোশ্যাল মিডিয়ায় প্রতিদিন গড়ে তিন ঘণ্টা ৪৯ মিনিট সময় ব্যয় করে, সেখানে জাপানিরা ব্যবহার করে এক ঘণ্টারও কম সময়।

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা সাধারণ সাতটি প্ল্যাটফর্মে বেশি রয়েছে। এরমধ্যে মেটার হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুকসহ তিনটি অ্যাপস রয়েছে। টুইটার, মেসেঞ্জার ও টেলিগ্রাম শীর্ষস্থানীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর মধ্যে রয়েছে৷ এছাড়া চীনের তিনটি অ্যাপস রয়েছে—উউচ্যাট, টিকটক ও স্থানীয় সংস্ককরণ ডাউইন।

আপন দেশ/জেডআই

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে