Apan Desh | আপন দেশ

ন্যাশনাল ব্যাংকের শেয়ার লেনদেন হঠাৎ বেড়েছে 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:০৫, ৮ মে ২০২৪

ন্যাশনাল ব্যাংকের শেয়ার লেনদেন হঠাৎ বেড়েছে 

ছবি: সংগৃহীত

শেয়ার বাজারে হঠাৎ করেই ন্যাশনাল ব্যাংকের শেয়ারের লেনদেন বেড়ে গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে গত দুই দিনে ব্যাংকটির বিপুল শেয়ারের হাতবদল হয়েছে। পাশাপাশি সাধারণ বাজারেও ব্যাংকটির শেয়ারের লেনদেন বেড়েছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সোমবার ব্লক মার্কেটে ন্যাশনাল ব্যাংকের ১২ কোটি ২৫ লাখ ২০ হাজারের বেশি শেয়ারের হাতবদল হয়েছে; যার বাজারমূল্য ছিল প্রায় ৮৩ কোটি টাকা। আর গতকাল মঙ্গলবার একই মার্কেটে হাতবদল হয়েছে ব্যাংকটির ৬ কোটি ৪৫ লাখ শেয়ার; যার বাজারমূল্য সাড়ে ৪২ কোটি টাকার বেশি। 

সব মিলিয়ে গত দুই দিনে ব্যাংকটির ১৮ কোটি ৭০ লাখের বেশি শেয়ার হাতবদল হয়েছে, যার মোট বাজারমূল্য ছিল ১২৫ কোটি টাকার বেশি। এ দুই দিনে ব্যাংকটির মোট শেয়ারের মধ্যে প্রায় ৬ শতাংশ শেয়ারের হাতবদল হয়েছে ব্লক মার্কেটে।

আরও পড়ুন>> ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

শেয়ার বাজারে ব্লক মার্কেট ও সাধারণ বাজারের মধ্যে বড় পার্থক্য হচ্ছে, সাধারণ বাজারে ক্রেতা-বিক্রেতা ও শেয়ারের দাম বাজারের চাহিদা ও জোগানের ভিত্তিতে নির্ধারিত হয়। আর ব্লক মার্কেটে ক্রেতা-বিক্রেতা উভয়ই থাকে পূর্বপরিচিত এবং শেয়ারের দামও আগেই ঠিক করা থাকে। শুধু ব্লক মার্কেটে লেনদেনের মাধ্যমে শেয়ার হাতবদলের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়।

গত রোববার ব্যাংকটির পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে বাংলাদেশ ব্যাংক। তাতে ব্যাংকটির মালিকানায় থাকা সিকদার পরিবারের সদস্য ও তাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পরিচালকদের বাদ দেয়া হয়। ব্যাংকটির নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয় চট্টগ্রামভিত্তিক কেডিএস গ্রুপের চেয়ারম্যান খলিলুর রহমানকে। এছাড়া বেশ কয়েকজনকে মনোনীত ও স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয়া হয়; যাদের বেশির ভাগই চট্টগ্রামভিত্তিক একটি গ্রুপের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে