Apan Desh | আপন দেশ

জামালপুরে হিজড়াদের আর্থসামাজিক উন্নয়নে মতবিনিময় 

জামালপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৪:৩০, ২৯ আগস্ট ২০২৩

আপডেট: ১৮:৩০, ২৯ আগস্ট ২০২৩

জামালপুরে হিজড়াদের আর্থসামাজিক উন্নয়নে মতবিনিময় 

ছবি : আপন দেশ

জামালপুরে হিজড়া জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়নে অংশীজনের সঙ্গে সচেতনতা তৈরি বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।  মঙ্গলবার (২৯ আগস্ট) শহরের দেউরপাড় চন্দ্রায় উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে ও প্রকল্প কর্মকর্তা আরজু আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য দেন জামালপুর পৌরসভার সংরক্ষিত আসনের কাউন্সিলর সাইদা আক্তার, প্রোগ্রাম ম্যানেজার লিটন চন্দ্র সরকার, সিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার সভাপতি আরিফা ইয়াসমিন ময়ূরী, সমাজকর্মী হেলাল উদ্দিন, বগাবাইদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা শেলী আক্তার, ইজ্জাতুন্নেছা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক শামীমা আক্তার প্রমুখ।

উন্নয়ন সংঘ ও বিএসআরএম এর আর্থিক সহযোগিতায় হিজড়া জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়নে এ মতবিনিময় সভায় ইমাম, শিক্ষক, জনপ্রতিনিধি, সাংবাদিক, সমাজকর্মীসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। 

আরও পড়ুন: জামালপুরে আ.লীগ নেতা মিজানের উপর হামলা, গ্রেফতার-১

উল্লেখ, হিজড়াদের চলমান আয়ের উৎস এবং কর্মসংস্থানের জন্য বিদ্যমান সুযোগগুলো চিহ্নিত করে পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে বলে আয়োজক কর্তৃপক্ষ জানান। এ প্রকল্পের আওতায় তাদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে চাহিদা নিরুপণ নিশ্চিত করে কর্মসংস্থান সৃষ্টির কাজ শুরু হয়েছে। তাদের মাঝে ইতিমধ্যে ট্রেডভিত্তিক ২৫ হাজার টাকা করে ৮৯ জনকে বিনাসুদে ঋণ বিতরণ করা হয়েছে। তারা সফলতার সঙ্গে ব্যবসায়ীক লাভ থেকে নিয়মিত ঋণের কিস্তি পরিশোধ করছেন। শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী চাকরি ও অন্যান্য সুবিধা প্রদানের চিন্তা করা হচ্ছে। সরকারি, বেসরকারি ও সেবাদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত করতে নানামুখী উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সরকারিভাবে আবাসন সুবিধা, পরিবারে তাদেরকে সংযুক্তি করা, সরকারি ভাতা নিশ্চিত করা, বিভিন্ন সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে তাদের অংশগ্রহণ বৃদ্ধি করাসহ উন্নয়নের মূলস্রোতধারায় সম্পৃক্ত করার মাধ্যমে তাদের সম্মান ও মানবাধিকার সুরক্ষার কাজ চলছে বলে উন্নয়ন সংঘ সূত্র জানায়। জামালপুরে প্রাথমিক পর্যায়ে ২৫০ জন হিজড়া সদস্যদের নিয়ে উন্নয়ন সংঘ কাজ করছে।

আপন দেশ/প্রতিনিধি/জেডআই

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়