Apan Desh | আপন দেশ

দিনাজপুর ১২৯৪ মণ্ডপে হবে দুর্গা পূজা

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৪৮, ১৫ অক্টোবর ২০২৩

দিনাজপুর ১২৯৪ মণ্ডপে হবে দুর্গা পূজা

প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎণির্পীরা

দিনাজপুর: বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, দেশের দ্বিতীয় সর্বোচ্চ দুর্গাপূজা অনুষ্ঠিত হয় দিনাজপুরে। এই জেলায় আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ইতোমধ্যেই জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও পূজা উদযাপন পরিষদের মধ্যে একাধিক বার আলোচনা সভায় হয়েছে।
নিরাপত্তাবেষ্টনীতে পুলিশ প্রশাসনের পাশাপাশি পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়েছে। উৎসবমুখর পরিবেশে শারদীয় এই উৎসব পালিত হবে।

এ উপলক্ষে এবার দিনাজপুরে ১ হাজার ২৯৪টি মণ্ডপে পূজার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এর মধ্যে দিনাজপুর সদর উপজেলায় ১৬৫টি,
বীরগঞ্জ উপজেলায় ১৫৩টি, কাহারোল উপজেলায় ১০৯টি, খানসামা উপজেলায় ১৩৫টি, চিরিরবন্দর উপজেলায় ১৫৬টি, পার্বতীপুর উপজেলায় ১৪৮টি, ফুলবাড়ী উপজেলায় ৬৫টি, বিরামপুর উপজেলায় ৪২টি, নবাবগঞ্জ উপজেলায় ৭০টি, হাকিমপুর উপজেলায় ২১টি, ঘোড়াঘাট উপজেলায় ৪০টি, বোচাগঞ্জ উপজেলায় ৮৩টি এবং বিরল উপজেলায় ৯৭টি মণ্ডপ রয়েছে। যা গত বছরের তুলনায় ৯৪টি বেশি।

হিন্দু ধর্মীয় পঞ্জিকা অনুযায়ী, এবার মহালয়া অনুষ্ঠিত হয়েছে ১৪ অক্টোবর। আগামী ২০ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হবে শারদীয় আনুষ্ঠানিকতা। ২৪ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এই শারদীয় উৎসব।

প্রসাশন সূত্রে জানা গেছে এবার ১৩টি উপজেলায় ১ হাজার ২৯৪টি মণ্ডপের নিরাপত্তার দায়িত্বে ১৪ হাজার ৫২ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবেন।  

এদিকে সাম্প্রতিক ভারি বৃষ্টির কারণে এবার প্রতিমা তৈরির কাজে কিছুটা বিঘ্ন ঘটে। প্রতিমা তৈরির কাজ সময়মতো শুরু করলেও বৃষ্টির জন্য মাঝে কয়েক দিন কাজে বিঘ্ন ঘটে। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে মৃৎশিল্পীরা শুরু করেন প্রতিমা বানানোর কাজ। সময় ঘনিয়ে আসায় এখন মণ্ডপগুলোতে দিনরাত প্রতিমা বানানোর কাজ করছেন মৃৎশিল্পীরা। একাধিক মণ্ডপের চুক্তি নেয়ায় তারা এক মণ্ডপ থেকে আরেক মণ্ডপে ঘুরছেন প্রতিমা বানানোর কাজে।

পূজার আয়োজকরা জানান, প্রতি বছর নতুন নতুন আঙ্গিকে তারা মণ্ডপ সাজানোর চেষ্টা করেন। প্রতিযোগিতামূলকভাবে মণ্ডপ সাজসজ্জার পাশাপাশি প্রতিমাতেও নতুনত্ব আনার চেষ্টা করেন। আর এজন্য প্রতি বছর তাদের পূজার বাজেটও বাড়াতে হয়।

দিনাজপুর শহরের রায় সাহেব বাড়ি মণ্ডপ কমিটির বিশ্বজিৎ ঘোষ কাঞ্চন জানান, তাদের দুর্গামণ্ডপকে আকর্ষণীয় করতে প্রতি বছর নতুন নতুন ডিজাইনে সাজান। সাম্প্রতিক ভারী বৃষ্টির কারণে এবার শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতিতে কিছুটা ব্যাঘাত হয়েছে। আশাকরি সরকারের সার্বিক সহযোগিতায় সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব সম্পন্ন হবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি স্বরূপ বকসী বাচ্চু বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির জেলা দিনাজপুর। দেশের দ্বিতীয় সর্বোচ্চ দুর্গাপূজা অনুষ্ঠিত হয় এই জেলায়। আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ইতোমধ্যেই জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও পূজা উদযাপন পরিষদের মধ্যে একাধিক বার আলোচনা সভায় হয়েছে। নিরাপত্তাবেষ্টনীতে পুলিশ প্রশাসনের পাশাপাশি পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়েছে। এবার উৎসবমুখর পরিবেশে শারদীয় এই দুর্গোৎসব পালিত হবে।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে