Apan Desh | আপন দেশ

পাবনার বনমালী শিল্পকলা কেন্দ্রের শতবছর

পাবনা প্রতিনিধি

প্রকাশিত: ১১:০৭, ৮ মার্চ ২০২৪

আপডেট: ১১:০৮, ৮ মার্চ ২০২৪

পাবনার বনমালী শিল্পকলা কেন্দ্রের শতবছর

ছবি: সংগৃহীত

পাবনা জেলায় সাহিত্য ও সংস্কৃতি চর্চার ঐতিহ্য টিকিয়ে রেখেছে শহরের মধ্যে অবস্থিত বনমালী শিল্পকলা কেন্দ্র। যেখানে নিয়মিত মঞ্চস্থ হয় নানা অনুষ্ঠান। সংস্কৃতির বিভিন্ন ধারায় প্রশিক্ষণসহ সংগঠনগুলোকে আর্থিক প্রণোদনা দিচ্ছে এই প্রতিষ্ঠান।

গত ৫ মার্চ পাবনার জেলার সাংস্কৃতিক চর্চার বাতিঘর বনমালী শিল্পকলা কেন্দ্র প্রতিষ্ঠার শতবর্ষ পূর্ণ করেছে। দীর্ঘ এই পথচলায় গর্বিত জেলার সাংস্কৃতিক কর্মীরা।

সাহিত্য ও সাংস্কৃতিক চর্চায় পাবনা জেলার দীর্ঘ ইতিহাস রয়েছে। এই জেলায় জন্মেছেন বহু গুণী শিল্পী, কবি ও সাহিত্যিক। রয়েছে নাটক, সংগীত, নৃত্য ও আবৃত্তিচর্চার একাধিক সক্রিয় সংগঠন। মিলনায়তনের ব্যবস্থা করে জেলায় সংস্কৃতিচর্চার সেই ধারা সক্রিয় রেখেছে শহরের বনমালী শিল্পকলা কেন্দ্র।

সংগঠনের প্রতিষ্ঠাকাল ও পরবর্তী সময়ের বিভিন্ন ইতিহাস ঘেঁটে দেখা যায়, পাবনার জমিদার রায়বাহাদুর বনমালী রায়ের দুই ছেলে ক্ষীতিশ রায় ও রাধিকা রায় সংস্কৃতিমনা ছিলেন। তারাই সংস্কৃতিচর্চার প্রসার ও প্রেরণা দিতে ১৯২৪ সালের ৫ মার্চ তাদের বাবার নামে প্রতিষ্ঠা করেন বনমালী শিল্পকলা কেন্দ্র। ৩৯ শতাংশ জমির উপর তৈরি হয় বিশাল মিলনায়তন। তখন এর নাম ছিল বনমালী রঙ্গমঞ্চ। পরে করা হয় বনমালী ইনস্টিটিউট। তখন থেকে সাংস্কৃতিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে প্রতিষ্ঠানটি।

বনমালী প্রযোজিত সীতা নাটকে অভিনয় করতে এসেছিলেন কলকাতার অভিনেতা ছবি বিশ্বাস, রবি রায় ও মমতা ব্যানার্জি। বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি সুচিত্রা সেন একাধিক অনুষ্ঠানে অংশ নিয়েছেন। ১৯৮৫ সালে বনমালীর উদ্যোগে ৩৩টি নাট্য সংগঠনে আন্তজেলা নাট্যোৎসব অনুষ্ঠিত হয়।

দেশবরেণ্য কবি-সাহিত্যিক মাজাহারুল ইসলাম, আবু হেনা মোস্তফা কামাল, কবি বন্দে আলী মিয়া, সৈয়দ শামসুল হক, কবির চৌধুরী, কবি শামসুর রাহমান, নির্মলেন্দু গুণ, কামাল লোহানী, গীতিকার গৌরী প্রসন্ন মজুমদার, কবি সুফিয়া কামাল, হাসান আজিজুল হকসহ বহু গুণীজন এখানে এসেছেন। অনুষ্ঠানে অংশ নিয়েছেন ওস্তাদ বারীণ মজুমদার, ফেরদৌসী রহমান, তপন চৌধুরী, ডলি জহুর, হুমায়ুন ফরীদি, সুবর্ণা মুস্তাফা, পীযূষ বন্দ্যোপাধ্যায়, রাইসুল ইসলাম আসাদ, আলী যাকের, রামেন্দু মজুমদার ও মামুনুর রশিদ।

আরও পড়ুন <> সয়াবিন চাষ বেড়েছে বরিশালে

একপর্যায়ে পুরোনো মিলনায়তনটি ব্যবহারের অনুপযোগী হয়ে যায়। ২০০৯ সালে সরকারি উদ্যোগে মিলনায়তন সংস্কার শুরু হয়। তখন এটিকে বহুমুখী ব্যবহার উপযোগী কমিউনিটি সেন্টার হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু প্রতিবাদ জানান স্থানীয় সাংস্কৃতিক কর্মী ও সুধীজনেরা। নিজেদের অর্থায়নে মিলনায়তনটিকে সাংস্কৃতিক কর্মকাণ্ডের উপযোগী করেন। গড়ে তোলা হয় আধুনিক সুবিধা-সংবলিত মিলনায়তন হিসেবে। এ সময় নতুন করে এর নামকরণ করা হয় বনমালী শিল্পকলা কেন্দ্র।

প্রতিষ্ঠানটি সদস্যদের ভোটে নির্বাচিত কমিটি দিয়ে পরিচালিত হয়। বর্তমানে ত্রি-বার্ষিক এই কমিটির সভাপতি স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী এবং সাধারণ সম্পাদক পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মো. হাবিবুল্লাহ।

মো. হাবিবুল্লাহ জানান, এখানে নিয়মিত অভিনয়, আবৃত্তি, সংগীত ও নৃত্য প্রশিক্ষণ দেয়া হচ্ছে। বিভিন্ন বয়সী ছেলেমেয়েরা এখানে প্রশিক্ষণ নিচ্ছেন। শিক্ষার্থীদের নিয়ে নিয়মিত বিভিন্ন প্রযোজনা করা হচ্ছে। অন্য সংগঠনগুলোর জন্য নেয়া হয়েছে বিশেষ উদ্যোগ।

এখানে অনুষ্ঠান করার জন্য মিলনায়তনের ভাড়া দিতে হয় না, বরং সংগঠনগুলোকে প্রণোদনা হিসেবে নগদ আর্থিক সহায়তা দেয়া হয়। অনুষ্ঠানের আগে চারদিন স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন, মাইকিং, বিলবোর্ড স্থাপন, মিলনায়তনের সাজসজ্জা, লিফলেট ছাপা, মঞ্চ ব্যবস্থাপনা সব করে দেয়া হয়। ফলে সংগঠনগুলোকে বাড়তি চাপ নিতে হয় না।

বনমালী শিল্পকলা কেন্দ্রের সভাপতি ও স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী বলেন, দেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতির বিকাশে বনমালী শিল্পকলা কেন্দ্র কাজ চালিয়ে যাচ্ছে। শতবর্ষের এই পথচলায় বনমালীতে বহু গুণী ব্যক্তির পদচারণ হয়েঠছে। দেশের বহু খ্যাতনামা সংগঠন ও শিল্পী এখানে নাটকসহ বিভিন্ন অনুষ্ঠান করেছেন। জেলার সাংস্কৃতিক চর্চায় এটি মাইলফলক। আগামী দিনেও বনমালীর এই ধারা অব্যাহত রাখবে।

উল্লেখ্য, শতবর্ষ পূর্তিকে স্মরণীয় করে রাখতে বছরব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করছে বনমালী শিল্পকলা কেন্দ্র। অনুষ্ঠানের মধ্যে রয়েছে শত বছরের কর্মকাণ্ড নিয়ে আলোকচিত্র প্রদর্শনী, সুধী সমাবেশ, সুভ্যেনির প্রকাশ, নাটক, আবৃত্তি, নৃত্য ও সংগীত অনুষ্ঠান।

আপন দেশ/প্রতিনিধি/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে