Apan Desh | আপন দেশ

সড়ক দুর্ঘটনায় ক্ষুদে বিজ্ঞানী তারিফ নিহত

পাবনা প্রতিনিধি

প্রকাশিত: ০৯:২৬, ৮ মে ২০২৪

সড়ক দুর্ঘটনায় ক্ষুদে বিজ্ঞানী তারিফ নিহত

ছবি : আপন দেশ

পাবনার ঈশ্বরদীতে ট্রাকের ধাক্কায় সিএনজি অটোরিকশা আরোহী খুদে বিজ্ঞানী তাহের মাহমুদ তারিফ (১৮) নিহত হয়েছেন। মঙ্গলবার (৭ মে) পাবনা-ঈশ্বরদী সড়কের কালিকাপুরে এ দুর্ঘটনা হয়। 

রাতে ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুবীর কুমার দাশ বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত তাহের মাহমুদ তারিফ উপজেলা সদরের নারিচা এলাকার মৃত আব্দুস সালামের ছেলে। তিনি ঈশ্বরদী সরকারি কলেজের বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষা পাস করেন। খুদে এই বিজ্ঞানী ২০২২ সালে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ‘শেখ রাসেল’ রাষ্ট্রীয় পুরস্কার গ্রহণ করেন।

পাকশী হাইওয়ে ফাঁড়ির পুলিশ উপপরিদর্শক (এসআই) ফরিদুজ্জামান জানান, মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ঈশ্বরদী থেকে পাবনা যাওয়ার পথে দাশুড়িয়ার কালিকাপুরে ট্রাকের সঙ্গে সিএনজি অটোরিকশার ধাক্কা লাগে। এতে তাহের মাহমুদ তারিফ গুরুতর আহত হন। স্থানীয়রা তাকে উদ্ধার করে পাবনা সদর হাসপাতালে নিয়ে যান। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়ার পথে তার মৃত্যু হয়।

ঈশ্বরদী উপজেলা শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার আরিফুল ইসলাম বলেন, বিজ্ঞানের সরঞ্জাম কেনার জন্য তারিফ পাবনা যাচ্ছিলেন। মাঝে সড়ক দুর্ঘটনায় তিনি মারা যান। প্রতিভাধর খুদে বিজ্ঞানীর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে ঈশ্বরদীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শোকের ছায়া নেমে আসে।

আরও পড়ুন <> বিশ্বকবির ১৬৩তম জন্মবার্ষিকী আজ

তিনি জানান, করোনার সময় অল্প খরচে বাতাস থেকে অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট তৈরি করে দেশব্যাপী তাক লাগিয়ে দিয়েছিলেন তাহের মাহমুদ তারিফ। তখন তিনি ঈশ্বরদী সরকারি সাঁড়া মাড়োয়ারি স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র। করোনার আগে তার বাবা শ্বাসকষ্টে মারা যান। বাবার মৃত্যুর ঘটনায় তাহের মাহমুদ অক্সিজেন প্ল্যান্ট তৈরির পরিকল্পনা শুরু করেন। 

২০২১ সালে ৮ জুন ঈশ্বরদীর ইউএনও কার্যালয়ে সাংবাদিকদের অক্সিজেন জেনারেটরটির উদ্ভাবন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন তাহের মাহমুদ তারিফ। খুদে এই বিজ্ঞানী ২০২২ সালে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে ‘শেখ রাসেল’ রাষ্ট্রীয় পুরস্কার গ্রহণ করেন।

ঈশ্বরদী সরকারি কলেজের অধ্যক্ষ রবিউল ইসলাম বলেন, ‘আমরা একজন খুদে বিজ্ঞানী ও মেধাবী শিক্ষার্থী হারালাম। 

সরকারি সাঁড়া মাড়োয়ারি মডেল স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শহিদুল ইসলাম শাহীন বলেন, খুদে বিজ্ঞানী তারিফ এ স্কুলে থাকা অবস্থায় অক্সিজেন প্ল্যান্ট তৈরি করে দেশে তাক লাগিয়ে দিয়েছিল। অল্প বয়সে তার খ্যাতি সারা দেশে ছড়িয়ে পড়েছে।

তারিফের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ডাক, তার টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। নিজ ফেসবুক টাইম লাইনে তারিফের মৃত্যুতে গভীর  শোক  প্রকাশ করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান তিনি।

আপন দেশ/এএইচএন/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে