Apan Desh | আপন দেশ

কয়লা সংকটে ফের বন্ধ রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৪৯, ৩০ জুলাই ২০২৩

আপডেট: ২০:১২, ৩০ জুলাই ২০২৩

কয়লা সংকটে ফের বন্ধ রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র -ফাইল ছবি

বাগেরহাট: ফের কয়লা সংকটে বন্ধ হয়ে গেছে বাগেরহাটের রামপালে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উৎপাদন। শনিবার (২৯ জুলাই) দিবাগত রাত সাড়ে ৩টার দিকে কেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যায়।

বিআইএফপিসিএলের উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল আজীম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, কয়লা সংকটের কারণে শনিবার রাত সাড়ে ৩টা থেকে প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ রয়েছে। কয়লা আমদানির জন্য সব ধরনের প্রক্রিয়া ইতোমধ্যে শেষ হয়েছে। আগামী ৮ আগস্ট কয়লা এসে পৌঁছাবে। আশাকরি তখন পুনরায় উৎপাদনে যাওয়া যাবে।

এর আগে টারবাইন (বিদ্যুৎ শক্তি উৎপাদনের ঘূর্ণায়মান যন্ত্র) ত্রুটির কারণে গত ১৬ জুলাই বন্ধ হয়ে যায় আলোচিত এই তাপ বিদ্যুৎকেন্দ্রটি। সেই ক্রটি মেরামত শেষে গত ২০ জুলাই দুপুর থেকে উৎপাদন শুরু হয়। কিন্তু কয়লা সংকটের কারণে এর ৯ দিনের মাথায় ফের বন্ধ হয়ে গেল এই কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন।

প্রসঙ্গত বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন হুমকির মুখে পড়তে পারে এই আশঙ্কায় পরিবেশবাদীদের তীব্র বিরোধিতা সত্বেও গত বছরের ১৭ ডিসেম্বর চালু হয় বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত এই তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট। এরপর নানা কারণে গত সাত মাসে পাঁচবার বন্ধ হয়েছে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের দুটি ইউনিটের মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১ হাজার ৩২০ মেগাওয়াট। এর মধ্যে প্রথমে চালু হওয়া ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হওয়ায় এর দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু হওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করছেন অনেকে।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়