Apan Desh | আপন দেশ

সরকারি কর্মচারীরা জুলাই থেকে ১০ শতাংশ বর্ধিত বেতন পাবেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৩, ২৬ জুন ২০২৩

আপডেট: ১৯:০৫, ২৬ জুন ২০২৩

সরকারি কর্মচারীরা জুলাই থেকে ১০ শতাংশ বর্ধিত বেতন পাবেন

ফাইল ছবি

জুলাই থেকে সরকারি চাকরিজীবীরা মূল বেতনের ৫ শতাংশ বিশেষ প্রণোদনা পাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার এ বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য অর্থমন্ত্রীকে নির্দেশনা দিয়েছেন।

এর সঙ্গে যুক্ত হচ্ছে বার্ষিক বৃদ্ধি (ইনক্রিমেন্ট)। যা মূল বেতনের ৫ শতাংশ।এ নিয়ে সরকারি কর্মচারীদের মোট ১০ শতাংশ বেতন বৃদ্ধি পাবে। জুলাই থেকে তা কার্যকর হবে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। তবে প্রজ্ঞাপন জারিতে সময় লাগবে।

রোববার রাতে জাতীয় সংসদ অধিবেশনে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, আমরা সরকারি চাকরিজীবীদের মূল বেতনের ৫ শতাংশ বিশেষ প্রণোদনা হিসেবে দেব।

বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের আওতায় সরকারি চাকরিজীবীর মোট সংখ্যা ১২.৪৬ লাখ।

৫ শতাংশ ইনক্রিমেন্টসহ তাদের বেতন-ভাতা বাবদ নতুন বাজেটে বরাদ্দ থাকছে ৭৭ হাজার কোটি টাকা। কিন্তু মোট পদের মধ্যে ২.৭০ লাখ পদ শূন্য হওয়ায় বেতন-ভাতায় বরাদ্দের পুরো অর্থ আগামী অর্থবছর ব্যয় হবে না।

চলতি অর্থবছরের বাজেটে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতায় বরাদ্দ ছিল ৭৪ হাজার ২৬৬ কোটি টাকা। খরচ না হওয়ায় সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দ এক হাজার ৯৩ কোটি টাকা কমানো হয়েছে।

আপন দেশ/ এমআর/জেডআই

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে