Apan Desh | আপন দেশ

আইএমএফের ফর্মুলায় রিজার্ভ ২৩ দশমিক ৫৭ বিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫১, ১৩ জুলাই ২০২৩

আপডেট: ১৮:৫৯, ১৩ জুলাই ২০২৩

আইএমএফের ফর্মুলায় রিজার্ভ ২৩ দশমিক ৫৭ বিলিয়ন ডলার

ফাইল ছবি

আইএমএফের ফর্মুলা অনুযায়ী, বুধবার (১২ জুলাই) বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ছিল ২৩ দশমিক ৫৭ বিলিয়ন ডলার। বৃহস্পতিবার (১৩ জুলাই) বাংলাদেশ ব্যাংক আইএমএফের ফর্মুলা মেনে প্রথমবারের মতো রিজার্ভের পরিমাণ প্রকাশ করেছে। তবে, বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, বুধবার (১২ জুলাই) রিজার্ভের পরিমাণ ছিল ২৯ দশমিক ৯৭ বিলিয়ন ডলার।

আইএমএফের ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের অন্যতম শর্ত ছিল, বিপিএম-৬ মডেল অনুযায়ী জুনের মধ্যে রিজার্ভের হিসাব প্রকাশ করতে হবে।

গত জুনে আইএমএফের ফর্মুলা অনুযায়ী রিজার্ভের পরিমাণ ২৪ দশমিক ৭৫ বিলিয়ন ডলার। তবে, জুনে বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী রিজার্ভ ছিল ৩১ দশমিক ২ বিলিয়ন ডলার।

জানা গেছে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) গাইডলাইন অনুসরণ করে বৈদেশিক মুদ্রা রিজার্ভের হিসাব করেছে বাংলাদেশ ব্যাংক। এতে কেন্দ্রীয় ব্যাংকের আগের পদ্ধতিতে করা হিসাবের চেয়ে রিজার্ভের পরিমাণ প্রায় ৬.৪৪ বিলিয়ন ডলার কমেছে।

বাংলাদেশ  ব্যাংক সূত্রমতে, , বৈশ্বিক মুদ্রাবাজারে স্বস্তি ফেরাতে আমদানি দায় কমানোর উদ্যোগের মধ্যেও সংকট কাটেনি। নতুন এলসি কমলেও আগের দায় পরিশোধের চাপ রয়েছে বৈদেশিক মুদ্রাবাজারে। এ কারণে সংকট কাটছে না অর্থনীতিতে। পাশাপাশি রপ্তানি আয় ও রেমিট্যান্স কমে যাওয়ায় চাপ বেড়েছে।

তবে সরকার ও বাংলাদেশ ব্যাংকের নানা উদ্যোগের কারণে দ্রুত সময়ের মধ্যে ডলার সংকট কেটে যাবে বলে মনে করছে তারা।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়